shono
Advertisement

‘মিথ্যা বলছেন মোদি’, লাদাখে চিনা ‘দখলদারি’ নিয়ে প্রধানমন্ত্রীকে তোপ রাহুলের

মোদি-জিনপিং 'বৈঠকের' মাঝেই তোপ কংগ্রেস সাংসদের।
Posted: 03:49 PM Aug 25, 2023Updated: 03:49 PM Aug 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ (Ladakh) নিয়ে মিথ্যে বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), এমনটাই দাবি করেছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। লাদাখে দাঁড়িয়ে তিনি বলেন, এই এলাকায় ভারতের থেকে বিশাল পরিমাণ জমি কেড়ে নিয়েছে চিন (China)। কিন্তু সেই কথা মানতে নারাজ মোদি। প্রসঙ্গত, লেহ ও লাদাখের বেশ কিছু জায়গায় সফরে গিয়েছন কংগ্রেস সাংসদ। সেখানকার স্থানীয় মানুষের সঙ্গে দেখা করে কথাও বলেছেন তিনি।

Advertisement

বৃহস্পতিবার ব্রিকস সম্মেলনের শেষে নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। দুই রাষ্ট্রনেতার এই আলোচনার বিষয়টি প্রকাশ্যে আসতেই লাদাখ নিয়ে মুখ খুলেছেন রাহুল গান্ধী। শুক্রবার তিনি বলেন, “কৌশলগত ক্ষেত্রে লাদাখ খুবই গুরুত্বপূর্ণ এলাকা। সেখানে বিশাল জমি দখল করে নিয়েছে চিন। কিন্তু সর্বদল বৈঠকে এসে প্রধানমন্ত্রী বলেছেন লাদাখের এক ইঞ্চি জমিও দখল করতে পারেনি চিন। এটা একেবারে ডাহা মিথ্যে।” প্রসঙ্গত, লাদাখের সীমান্ত এলাকায় সেনা মোতায়েন করেছে ভারত-চিন দুই দেশই। একাধিকবার অভিযোগ উঠেছে, সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে এসে গ্রাম তৈরি করেছে চিন। যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়েছে মোদি সরকার।

[আরও পড়ুন: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে নেমেই রেকর্ড, সোনা জয়ের আরও কাছে নীরজ]

উল্লেখ্য, জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে অন্য রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মোদি ও জিনপিং। দুই রাষ্ট্রনেতার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনাও ছিল। যদিও শেষ পর্যন্ত এই বৈঠক হয়েছে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। তবে বেশ কিছুক্ষণের জন্য কথা বলেছেন দুই রাষ্ট্রনেতা। বিদেশ সচিব বিনয় কোত্রা জানাচ্ছেন, জিনপিংকে সাফ বার্তা দিয়েছেন মোদি। নিয়ন্ত্রণরেখায় শান্তি বজায় রাখা কতটা দরকার, সেই বিষয়ে বলতে গিয়ে প্রধানমন্ত্রী জিনপিংকে বলেছেন, ভারত ও চিনের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার জন্য নিয়ন্ত্রণরেখার সম্মান ধরে রাখা জরুরি।

এই প্রসঙ্গে বেজিংয়ের তরফেও বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, দুই রাষ্ট্রনায়ক সামিটের ফাঁকে কথাবার্তা বলেছেন। দুই দেশের সম্পর্কে কীভাবে উন্নতি ঘটানো যায়, তা নিয়ে যেমন কথা হয়েছে তেমনই কথা হয়েছে অন্যান্য বিষয়েও, যেখানে দুই দেশেরই স্বার্থ জড়িত। তবে লাদাখ সীমান্ত থেকে সেনা প্রত্যাহার নিয়ে কোনও বার্তা দেয়নি দুই দেশ। এহেন পরিস্থিতিতেই রাহুল গান্ধী বলেন, লাদাখ নিয়ে মিথ্যা বলছেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: যান্ত্রিক ত্রুটিতে বাতিল ‘বন্দে ভারত এক্সপ্রেস’, বিকল্প ট্রেনে মালদহ গেলেন রাজ্যপাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement