shono
Advertisement

‘NRC চালু করতে আমরা তৈরি’, ঘোষণা মণিপুরের মুখ্যমন্ত্রীর

ইতিমধ্যেই শরণার্থীদের শনাক্তকরণের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে সেরাজ্যে।
Posted: 02:01 PM Apr 01, 2023Updated: 02:02 PM Apr 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এনআরসি লাগু করতে তাঁদের সরকার প্রস্তুত। এমনটাই দাবি করলেন মণিপুরের (Manipur) মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। সেই সঙ্গে প্রবীণ বিজেপি নেতা জানিয়ে দিলেন, এর জন্য কেন্দ্রের অনুমতি প্রয়োজন। যা পেলেই তাঁরা রাজ্যে এনআরসি (NRC) লাগু করবেন।

Advertisement

শুক্রবার ইম্ফলে এক সাংবাদিক সম্মেলনে এনআরসি লাগু করা সম্পর্কে প্রশ্নের সম্মুখীন হন বীরেন। এরপরই তাঁকে বলতে শোনা যায়, ”এনআরসি কোনও রাজ্য সরকার নিজে থেকে চালু করতে পারবে না। এর জন্য কেন্দ্রের অনুমতি লাগে।”

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতিতে ধৃত অয়নের ১০০ কোটি টাকার সম্পত্তির হদিশ! উৎসের খোঁজে ইডি]

সেই সঙ্গেই বিজেপি নেতা জানিয়ে দেন, তাঁরা এমএসপিসি তথা মণিপুর স্টেট পপুলেশন কমিশন চালু করে দিয়েছেন ইতিমধ্যে। এবং এর মাধ্যমে শরণার্থীদের চিহ্নিত করার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। বাড়ি বাড়ি গিয়ে সার্ভে করে শরণার্থীদের শনাক্ত করার প্রক্রিয়াও শিগগিরি শুরু হবে বলে জানান তিনি। তাঁর কথায়, ”রাজ্য একা একা তো কিছু করতে পারে না। তবে আমরা যেটুকু করতে পারব সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।”

উল্লেখ্য, মণিপুরের সীমান্তের পাশেই মায়ানমার। প্রায় ৩৯০ কিমি অঞ্চল রয়েছে রাজ্যটির সীমান্তরেখায়, যার পাশেই অবস্থিত প্রতিবেশী দেশটি। ফলে সেখান থেকে বহু শরণার্থীই মণিপুরে ঢুকে পড়ে বলে অভিযোগ। কিন্তু মণিপুরের মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, ”আমরা সবাইকে শনাক্ত করব। তারপর বহিষ্কার করব।”

[আরও পড়ুন: ‘অধর্মের আগুন যারা জ্বালাবে তাদের নিস্তার নেই’, হাওড়া কাণ্ডে কড়া বিবৃতি রাজ্যপালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement