shono
Advertisement
Aadhar

আধার থেকে ড্রাইভিং লাইসেন্স, ১ জুন থেকে বদলাবে নিয়ম!

জেনে নিন কোথায় কী পরিবর্তন।
Published By: Biswadip DeyPosted: 09:30 AM May 29, 2024Updated: 09:30 AM May 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র দিন তিনেক। আগামী শনিবার অর্থাৎ ১ জুন থেকে বদলে যাচ্ছে অনেক নিয়ম। আধার, ড্রাইভিং লাইসেন্স- বহু ক্ষেত্রেই লাগু হচ্ছে এই পরিবর্তন। জেনে নিন কী কী পরিবর্তন।

Advertisement

ড্রাইভিং লাইসেন্স

সড়ক পরিবহণ মন্ত্রক সম্প্রতি জানিয়েছে, ১ জুন, ২০২৪ থেকে ড্রাইভিং লাইসেন্সের (Driving License) নয়া নিয়ম চালু হচ্ছে। সেই নিয়ম অনুযায়ী, এবার থেকে সরকারি আরটিও ছাড়াও বেসরকারি ড্রাইভিং ট্রেনিং সেন্টারেও ড্রাইভিং টেস্ট দেওয়া যাবে। এখান থেকেও লাইসেন্সের জন্য প্রয়োজনীয় শংসাপত্র দেওয়া হবে। নয়া নিয়মে নজর রাখা হয়েছে দূষণরোধের দিকেও। প্রায় ৯ লক্ষ পুরনো সরকারি যানবাহনকে বন্ধ রেখে এবং গাড়ি থেকে নির্গত গ্যাসের ফলে সৃষ্ট দূষণকে রোধ করতেও কড়া হচ্ছে প্রশাসন। তবে জরিমানার ক্ষেত্রে কোনও পরিবর্তন করা হচ্ছে না। তবে কোনও নাবালক গাড়ি চালালে তার ক্ষেত্রে এবার থেকে ২৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। গাড়ির মালিকের রেজিস্ট্রেশন বাতিল হবে। এবং সেই নাবালক ২৫ বছর না হওয়া পর্যন্ত গাড়ি চালাতে পারবেন না।

[আরও পড়ুন: নিউটাউন আবাসনের সেপটিক ট্যাঙ্কে মাংসের টুকরো-চুল! বাংলাদেশের সাংসদের দেহাংশ?]

আধার

নিজের আধার কার্ড আপডেট করতে চান? ১৪ জুনের মধ্যে তা অনায়াসেই করতে পারবেন। অনলাইনে আধার কার্ড (Aadhar) আপডেট করে। কিন্তু অফলাইনে করতে হবে প্রতি আপডেট ৫০ টাকা খরচ পড়বে। কিন্তু মনে রাখবেন 'মাইআধারপোর্টাল'-এ এই আপডেট করা যাবে ১৪ জুন পর্যন্তই।

এলপিজি সিলিন্ডারের মূল্য

প্রতি মাসের প্রথম দিনই এলপিজি সিলিন্ডারের মূল্য পুনর্বিবেচনা করা হয় এবং নতুন মূল্য নির্ধারিত হয়। মে মাসে বাণিজ্যিক গ্যাসের দাম কমেছিল। মনে করা হচ্ছে এবারও দাম কমতেই পারে। একই ভাবে পেট্রল ও ডিজেলের দামও পরিবর্তন হতে পারে মাস পয়লা থেকে।

[আরও পড়ুন: মাঝ আকাশে বিমান, সম্পূর্ণ নগ্ন হয়ে দৌড়তে শুরু করলেন যাত্রী! তার পর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ১ জুন থেকে বদলে যাচ্ছে অনেক নিয়ম। আধার, ড্রাইভিং লাইসেন্স- বহু ক্ষেত্রেই লাগু হচ্ছে এই পরিবর্তন।
  • এবার থেকে সরকারি আরটিও ছাড়াও বেসরকারি ড্রাইভিং ট্রেনিং সেন্টারেও ড্রাইভিং টেস্ট দেওয়া যাবে।
  • এদিকে 'মাইআধারপোর্টাল'-এ এই আপডেট করা যাবে ১৪ জুন পর্যন্তই।
Advertisement