shono
Advertisement

কাশ্মীর থেকে কবে উঠবে নিষেধাজ্ঞা? কেন্দ্রের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টে কাশ্মীর সংক্রান্ত সমস্ত মামলার শুনানি হবে আগামী পাঁচ নভেম্বর। The post কাশ্মীর থেকে কবে উঠবে নিষেধাজ্ঞা? কেন্দ্রের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 02:10 PM Oct 24, 2019Updated: 02:54 PM Oct 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর থেকে নিষেধাজ্ঞা কবে তোলা হবে তা জানতে চাইল দেশের সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি এনভি রামান্নার নেতৃত্বাধীন বেঞ্চ দ্রুত এই বিষয়ে সরকারকে তাদের অবস্থান স্পষ্ট করার নির্দেশ দিয়েছে। পাশাপাশি এই সংক্রান্ত আদালতে জমা পড়া বিভিন্ন আবেদনের শুনানির তারিখ পাঁচ নভেম্বর করা হবে বলে জানিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: হরিয়ানায় চাপে বিজেপি, খাট্টারকে জরুরি তলব অমিত শাহর]

জম্মু ও কাশ্মীর প্রশাসনের পক্ষ থেকে আদালতে হাজির সলিসিটর জেনারেল তুষার মেহেতাকে এই বিষয়ে প্রশ্ন করেন বিচারপতি। বলেন, ‘দু’মাস হয়ে গিয়েছে। আপনারা আর কতদিন নিষেধাজ্ঞা বহাল রাখতে চান। এই বিষয়টি নিয়ে নিজেদের মনোভাব স্পষ্ট করুন এবং ওখানকার সমস্যা সমাধানের জন্য অন্য পদ্ধতি খুঁজুন। প্রয়োজন পড়লে আপনারা নিষেধাজ্ঞা জারি করতেই পারেন। কিন্তু, সরকারের সিদ্ধান্তটি পুনরায় খতিয়ে দেখা উচিত।’

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের পর নিষেধাজ্ঞার মোড়কে ঢাকা পড়েছে ভূস্বর্গ। আর এই সময়ে নেওয়া প্রশাসনের বিভিন্ন পদক্ষেপের বিরুদ্ধে ইতিমধ্যেই নানা মামলা দায়ের হয়েছে দেশের সর্বোচ্চ আদালতে। এর আগে এই সংক্রান্ত মামলার শুনানিতে আবেদনকারীদের জম্মু ও কাশ্মীর হাই কোর্টে যাওয়ার পরামর্শ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু, আবেদনকারীরা জানিয়ে ছিলেন কাশ্মীর হাই কোর্টে মামলা দায়ের করার মতো পরিবেশ নেই। তাই তাঁরা বাধ্য হয়ে সু্প্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। সেই প্রেক্ষিতেই বৃহস্পতিবার প্রশাসনের কাছে নিষেধাজ্ঞা তোলার বিষয়ে জানতে চায় আদালত।

[আরও পড়ুন:হরিয়ানায় উলটপুরাণ, ‘কিংমেকার’ হতে চলেছেন জেজেপি সুপ্রিমো দুষ্মন্ত চৌটালা]

এর উত্তরে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানান, ইতিমধ্যেই ভূস্বর্গের ৯৯ শতাংশ জায়গায় নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। প্রতিমুহূর্তে পরিস্থিতি খতিয়েও দেখা হচ্ছে।

The post কাশ্মীর থেকে কবে উঠবে নিষেধাজ্ঞা? কেন্দ্রের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement