shono
Advertisement
Supreme Court

শাসকের বুলডোজারে সুপ্রিম তালা! গুঁড়িয়ে দেওয়া যাবে না অভিযুক্ত বা দোষীর বাড়ি

বাড়ি ভাঙার ক্ষেত্রে সুনির্দিষ্ট নিয়ম থাকা উচিত, জানাল আদালত।
Published By: Kishore GhoshPosted: 03:11 PM Sep 02, 2024Updated: 04:36 PM Sep 02, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: যোগীরাজ্য উত্তরপ্রদেশে জন্ম বুলডোজার দাওয়াইয়ের। এরপর তা দেখা গিয়েছে একাধিক বিজেপি শাসিত রাজ্যে। এই বুলডোজার নীতি নিয়ে সোমবার প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের সাফ কথা, কেউ অভিযুক্ত বা দোষী হলেই তাঁর বাড়ি ভাঙা যায় না। এমন কোনও আইন নেই। আদালত কড়া ভাষায় আরও জানিয়ে দিল, বাড়ি ভাঙার ক্ষেত্রে সুনির্দিষ্ট নিয়ম থাকা উচিত। ভাঙলে সেই পদ্ধতিতে ভাঙতে হবে। 

Advertisement

উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, দিল্লি-সহ বিভিন্ন রাজ্যে অভিযুক্তদের বাড়ি বুলডোজারে গুড়িয়ে দেওয়ার প্রবণতার বিরুদ্ধে একাধিক মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। এদিন সেই মামলাই ওঠে বিচারপতি বি আর গাভাই, বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চে। আদালতে কেন্দ্রের তরফে উপস্থিত ছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। শুনানিতে বিচারপতি গাভাই প্রশ্ন তোলেন, "শুধুমাত্র অভিযুক্ত বলেই কী করে কারও বাড়ি ভাঙা হয়? দোষী হলেও তার বাড়ি ভাঙা যায় না।" এর পর রীতিমতো বিরক্তির সঙ্গে দুই বিচারপতি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশের পরেও এই বিষয়ে প্রশাসনের মনোভাবে বিন্দুমাত্র বদল আসেনি।

 

[আরও পড়ুন: জম্মুর সেনাঘাঁটিতে জঙ্গি হামলা! গুরুতর আহত জওয়ান, নির্বাচনের প্রাক্কালে বাড়ছে উদ্বেগ]

যদিও সলিসিটর জেনারেলের সাফাই, “একমাত্র বেআইনি নির্মাণ হলেই তা ভাঙা হয়ে থাকে। আদালতে বিষয়টি ভুল ব্যাখ্যা করা হচ্ছে।” যদিও আদালত প্রশ্ন তোলে, কেন বুলডোজারের মাধ্যমে বাড়ি ভাঙার ঘটনা ঠেকাতে নির্দেশিকা দেওয়া হবে না। এর পর বিচারপতি বিশ্বনাথনের নির্দেশিকা--- আইন মোতাবেক প্রথমে নোটিস দিন। এরপর উত্তর দেওয়ার জন্য ওই ব্যক্তিকে সময় দিন, আইনি পদক্ষেপ করারও সময় দিন। তার পর বাড়ি ভাঙুন।" আগামী মঙ্গলবার এই মামলার পরবর্তী শুনানি। ওই দিন এই বিষয়ে সব পক্ষের মত শুনবে সুপ্রিম কোর্ট।

 

[আরও পড়ুন: সায়নের জামিনের বিরোধিতা, সুপ্রিম কোর্টে খারিজ রাজ্যের মামলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সলিসিটর জেনারেলের বক্তব্য, “একমাত্র বেআইনি নির্মাণ হলেই তা ভাঙা হয়ে থাকে। আদালতে বিষয়টি ভুল ব্যাখ্যা করা হচ্ছে।”
  • আগামী মঙ্গলবার এই মামলার পরবর্তী শুনানি। ওই দিন এই বিষয়ে সব পক্ষের মত শুনবে সুপ্রিম কোর্ট।
Advertisement