shono
Advertisement
Nipah

কেরলে নিপা সংক্রমণে মৃত কিশোর সংক্রমিত হয়েছিল কোন ফল খেয়ে? জানালেন স্বাস্থ্যমন্ত্রী

ইতিমধ্যেই এলাকায় বিধিনিষেধ জারি করা হয়েছে সংক্রমণ রুখতে।
Published By: Biswadip DeyPosted: 08:22 PM Jul 23, 2024Updated: 08:22 PM Jul 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার কেরলে (Kerala) নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৪ বছরের এক কিশোরের। তার পর থেকেই ছড়িয়েছে আতঙ্ক। কেরলের স্বাস্থ্য দপ্তরের তরফে এবার জানিয়ে দেওয়া হল ওই নাবালকের মৃত্যু হয়েছে স্থানীয় ফল খেয়ে। বাদুড়ে ঠোকরানো ছিল ফলটি। এদিকে এও জানানো হয়েছে, আক্রান্ত কিশোরের সংস্পর্শে আসা ঘনিষ্ঠ আত্মীয়দের পরীক্ষা করে দেখা গিয়েছে কেউই সংক্রমিত হননি।

Advertisement

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ মালাপ্পুরামে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জানিয়েছেন, মৃত কিশোরের বন্ধুরা জানিয়েছে সে স্থানীয় ফল আম্বাঝাঙ্গা খেয়েছিল। বাড়ির কাছেই অবস্থিত এক বাগান থেকে সেই ফল পেয়েছিল সে। ওই বাগানে বাদুড়ের বাসা রয়েছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, বাদুড় ঠুকরে দেওয়াতেই জুনোটিক ভাইরাস প্রবেশ করে ফলটিতে। আর তার ফলেই ঘনায় বিপদ। তবে এবিষয়ে নিশ্চিত হতে আরও পরীক্ষা নিরীক্ষা করা প্রয়োজন বলেই মনে করছে প্রশাসন। পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির প্রতিনিধি দল ইতিমধ্যেই মালাপ্পুরামে গিয়েছেন বিষয়টি খতিয়ে দেখতে।

[আরও পড়ুন: জম্মুতে ঘাঁটি গেড়েছে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত ৪০ পাক জঙ্গি! সতর্ক সেনা

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, ওই কিশোর যাঁদের সংস্পর্শে এসেছিল সকলকেই পরীক্ষা করে দেখা হয়েছে। কারও শরীরেই নিপা সংক্রমণের চিহ্ন মেলেনি। তবে এতেই নিশ্চিন্ত না হয়ে এলাকায় নিষেধাজ্ঞা জারি রাখার কথাই জানিয়েছেন তিনি। এছাড়াও সকলকে মাস্ক পরতে অনুরোধ করেছেন বীণা। বিধিনিষেধ জারি হয়েছে কোঝিকোড়ের মেডিক্যাল কলেজ হাসপাতালে ঢোকা ও বেরোনোর ক্ষেত্রে। নির্দেশ অনুযায়ী, প্রত্যেক রোগীর সঙ্গে কেবল মাত্র এক জনই হাসপাতালে ঢুকতে পারবেন। কোনও রকম উপসর্গ দেখলেই নিভৃতবাসে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য দপ্তর। এদিকে চিকিৎসকেরা বলছেন, পাখি কিংবা পশুতে ঠোকরানো ফল খাওয়া থেকেও নিপার সংক্রমণ হতে পারে। ওই ধরনের ফল খেতে বারণ করছেন চিকিৎসকরা। বাজার থেকে কেনা ফল ভালো ভাবে ধুয়ে তবেই খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: সেনাপ্রধানের সফর শেষে রক্তাক্ত ভূস্বর্গ, পরপর দুদিন সেনাকে লক্ষ্য করে জঙ্গি হামলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রবিবার কেরলে (Kerala) নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৪ বছরের এক কিশোরের। তার পর থেকেই ছড়িয়েছে আতঙ্ক।
  • কেরলের স্বাস্থ্য দপ্তরের তরফে এবার জানিয়ে দেওয়া হল ওই নাবালকের মৃত্যু হয়েছে স্থানীয় ফল খেয়ে।
  • বাদুড় ঠুকরে দেওয়াতেই জুনোটিক ভাইরাস প্রবেশ করে ফলটিতে। মনে করছে প্রশাসন।
Advertisement