shono
Advertisement

বিহারে রামনবমী হিংসায় প্রাণহানি! এখনও থমথমে পরিস্থিতি, রাজ্যপালকে ফোন অমিত শাহর

এখনও বিস্তীর্ণ এলাকায় বন্ধ ইন্টারনেট।
Posted: 01:43 PM Apr 02, 2023Updated: 01:43 PM Apr 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারে এক ব্যক্তির প্রাণ কাড়ল সাম্প্রদায়িক হিংসা। নালন্দার বিহারশরিফ এলাকায় শনিবার বোমা বিস্ফোরণে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে খবর। ওই ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন বলেও খবর। পরিস্থিতি এতটাই সঙ্গীন যে এখনও বিহারের নালন্দা জেলায় ১৪৪ ধারা জারি করে রাখা হয়েছে। এমনকী বিস্তীর্ণ এলাকায় বন্ধ ইন্টারনেট পরিষেবাও।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, শুক্রবার সন্ধায় বিহারের সসারাম এবং নালন্দার (Nalanda) বিস্তীর্ণ এলাকা রীতিমতো অগ্নিগর্ভ হয়ে ওঠে। একাধিক জায়গায় ছোটছোট সংঘর্ষে বহু মানুষ আহত হন। মূলত সংখ্যালঘু এলাকা দিয়ে রামনবমীর মিছিল যাওয়ার সময় এই অশান্তির খবর মিলেছে। বিচ্ছিন্ন বেশ কয়েকটি ঘটনায় বহু মানুষ জখম হয়েছেন। শনিবারও বিস্তীর্ণ এলাকায় হিংসার খবর পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: আর ‘রাজনীতি’ নয়, ‘মোদি’ মন্তব্যে শাস্তি বাতিলের দাবিতে সোমবারই আবেদন করবেন রাহুল!]

বিহার পুলিশ সূত্রের খবর, শুক্রবার থেকে এখনও পর্যন্ত মোট ৮০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। অন্তত ২০ জন গুরুতর জখম হয়েছেন। পরিস্থিতি নিয়ে উদ্বেগপ্রকাশ করেছেন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিহারের রাজ্যপাল রাজেন্দ্র আরলেকরকে ফোন করে পরিস্থিতির খোঁজ নিয়েছেন তিনি। আসলে এই হিংসার দরুণ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে বিহারের একটি কর্মসূচি বাতিলও করতে হয়েছে। তারপর থেকেই পুরো বিষয়টি নিয়ে তিনি চিন্তিত।

[আরও পড়ুন: ED-CBI দুই রাজনৈতিক দল, কেন্দ্রের সঙ্গে জোট বেঁধে বিরোধীদের নিশানা! মাফিয়া খুনে তোপ বাবুলের]

যদিও এই হিংসার নেপথ্যেও বিজেপিকেই (BJP) দায়ী করছে বিহারের শাসক জোট। জেডিইউ এবং আরজেডির অভিযোগ, বিহারে ক্ষমতা হারিয়ে মরিয়া হয়ে উঠেছে বিজেপি। সেজন্যই ধর্মীয় উসকানি দিয়ে দাঙ্গা বাঁধানোর চেষ্টা হচ্ছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানিয়েছেন, ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হচ্ছে। উসকানি দিলে কী ছাড়া পাবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement