shono
Advertisement

Rahul Gandhi: সাংসদ পদ খারিজ হতেই বন্ধ বেতন! আর কোন কোন সুবিধা থেকে বঞ্চিত রাহুল?

সবমিলিয়ে মাসে ২ লক্ষ ৩০ হাজার টাকা বেতন পেতেন রাহুল।
Posted: 03:34 PM Mar 25, 2023Updated: 03:47 PM Mar 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফৌজদারি মানহানি মামলায় ২ বছরের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। এরপরই রাহুল গান্ধীর (Rahul Gandhi) সাংসদ পদ খারিজ হয়েছে। এতদিন সাংসদ হিসেবে যে সমস্ত সুযোগ সুবিধা পেতেন তিনি, যে বেতন পেতেন বা দিল্লির যে সরকারি বাংলোয় থাকতেন, সেই সমস্ত সুবিধা আর কী পাবেন কংগ্রেসের সেকেন্ড ইন কমান্ড? কী বলছে ওয়াকিবহাল মহল?

Advertisement

ভারতের সাংসদরা মাসে প্রায় ১ লক্ষ টাকা বেতন পান। সংসদ এলাকার জন্য় ভাতা হিসেবে পান আরও ৭০ হাজার টাকা। এছাড়াও অফিস চালানোর জন্য় তাঁকে দেওয়া হয় ৬০ হাজার টাকা, যার মধ্যে ৪০ হাজার টাকা কর্মীদের বেতন ও ২০ হাজার টাকা অফিস চালানোর খরচ। সবমিলিয়ে মাসে ২ লক্ষ ৩০ হাজার টাকা বেতন পান সাংসদরা। করোনা কালে এই বেতন ও ভাতা কমেছিল প্রায় ৬০ শতাংশ। কেরলের ওয়ানড়ের সাংসদ হওয়ার সুবাদে এতদিন এই অঙ্কের বেতন পেতেন রাহুলও। সাংসদ পদ খারিজ হওয়ার পর সেই বেতন আর পাবেন না তিনি। বদলে সামান্য অঙ্কের পেনশন পাবেন কংগ্রেসের প্রাক্তন সাংসদ।

[আরও পড়ুন: ইডি’র স্ক্যানারে অয়ন শীলের একাধিক ব্যাংক লকার, সিজিও কমপ্লেক্সে স্ত্রী কাকলি]

২০১৪ সালে সাংসদ হওয়ার পর থেকে দিল্লিতে একটি বাংলোয় পেয়েছিলেন রাহুল। ১২ তুঘলক লেনের সেই বাংলোয় থাকেন তিনি। সাংসদ পদ যাওয়ার পর সেই বাড়িও ছাড়তে হবে তাঁকে। তবে তার জন্য ১ মাসে আগে নোটিস দেবে কেন্দ্র। বাংলোয় দু’টি টেলিফোন কানেকশন, দেড় লক্ষ ফোনকল, ৫০ হাজার ইউনিট বিদ্যুৎ ও ৪ হাজার কিলোলিটার জল বিনামূল্যে ব্যবহারের সুযোগ পেতেন রাহুল। এবার সেই সমস্ত সুবিধাও প্রত্য়াহার করা হতে পারে। এর পাশাপাশি, বিনামূল্যে ট্রেনের ও বিমানের টিকিট যা সাংসদরা পেয়ে থাকেন, সেটাও আর পাবেন না তিনি। এমনকী, গাড়ি কেনার জন্য যে বিশেষ সুবিধা পেতেন তাও আর পাবেন না রাহুল গান্ধী। এমনই দাবি ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: রাত পোহালেই বৃষ্টিতে ভিজবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৮ জেলা, কবে বদলাবে আবহাওয়া?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement