Advertisement

রহস্যময় বিকট শব্দে কেঁপে উঠল বেঙ্গালুরু! কারণ ঘিরে বাড়ছে জল্পনা

07:36 PM Jul 02, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রহস্যময় তীব্র শব্দে কেঁপে উঠল বেঙ্গালুরু (Bengaluru)। শুক্রবার বেলা সাড়ে বারোটা নাগাদ হঠাৎই হওয়া ওই শব্দের অভিঘাত এতই বেশি ছিল বাড়িঘরের জানলা-দরজা রীতিমতো কাঁপতে শুরু করে। স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে শহরজুড়ে। সোশ্যাল মিডিয়ায় শহরের বহু বাসিন্দা নিজেদের সেই অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন।

Advertisement

কিন্তু এই রহস্যময় শব্দের উৎস কী? অনেকের অনুমান, গত বছর যেভাবে শহরের উপর দিয়ে ফাইটার বিমানের পরীক্ষামূলক উড়ানের কারণে ‘সোনিক বুম’ সৃষ্টি হয়েছিল, এবারের কান ফাটানো শব্দের উৎসও হয়তো তেমনই কোনও বিমান। কিন্তু ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হয়েছে, শুক্রবার তেমন কোনও বিমান ওড়ানো হয়নি। স্বাভাবিক ভাবেই এর ফলে রহস্য আরও দানা বেঁধেছে।

[আরও পড়ুন: গ্যাসের পর ফের ধাক্কা জ্বালানি তেলে, প্রথমবার কলকাতায় ৯৯ টাকা পেরোল Petrol]

প্রতিরক্ষা মন্ত্রকের বেঙ্গালুরুর এক মুখপাত্র এপ্রসঙ্গে জানিয়েছেন, ‘‘ভারতীয় বায়ুসেনা বেঙ্গালুরুর ওই প্রবল শব্দের কারণ হিসেবে তাদের কোনও বিমানের উড়ান বা অন্য কোনও রকম কর্মকাণ্ডের গুঞ্জনকে অস্বীকার করেছে। সেই সময় শহরের আকাশে বায়ুসেনার কোনও বিমানই ওড়েনি।’’ এদিকে ‘হিন্দুস্তান অ্যারনেটিক্স লিমিটেড’ তথা HAL এবিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি। তাদের বিমানবন্দরে যুদ্ধবিমান ওঠানামা করে একথা স্বীকার করেও সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আজ দুপুরের ওই শব্দের কারণ সম্পর্কে তারা কোনও মন্তব্যই করতে চাইছে না।

স্বাভাবিক ভাবেই রহস্য ঘনাচ্ছে ওই রহস্যময় শব্দব্রহ্মকে নিয়ে। টুইটারে ছড়িয়ে পড়েছে নানা মতামত। এমনকী মিমও। টুইটগুলি থেকে জানা যাচ্ছে, দক্ষিণ বেঙ্গালুরু, পূর্ব বেঙ্গালুরু, বেনসন টাউন, সরজাপুর অঞ্চল, উলসুর প্রমুখ এলাকায় ওই বিকট শব্দ শুনতে পাওয়া গিয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ২১ মে একটি যুদ্ধবিমান বেঙ্গালুরু বিমানবন্দর থেকে পরীক্ষামূলক উড়ানের জন্য আকাশে ওড়ে। সেই বিমানের শব্দে কেঁপে উঠেছিল শহরের বহু এলাকা। এবার তেমন কোনও কারণ না মেলায় স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ও গুঞ্জন অন্য মাত্রা নিয়েছে।

[আরও পড়ুন: পূরণ হচ্ছে না টার্গেট! জুলাই মাসে রাজ্যগুলিকে ১২ কোটি ভ্যাকসিন দেবে কেন্দ্র]

Advertisement
Next