সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “আমরা চারজন আর ও একা৷ শট কে নেবে?” এই হল বিজ্ঞাপনের ভাষা। টুইটার (Twitter) ও ইউটিউবকে (YouTube) লেয়ারর শট বডি স্প্রে-র (Layer’r Shot Body Spray) সেই বিজ্ঞাপন তুলে নিতে নির্দেশ দিল কেন্দ্রের তথ্য ও প্রযুক্তি মন্ত্রক (Ministry of Information and Broadcasting)। এই বিষয়ে চিঠি লিখে টুইটার ও ইউটিউবকে নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রকের বক্তব্য, ওই বিজ্ঞাপনে মহিলাদের অসম্মান করা হয়েছে, এমনকী যৌন হেনস্তাকে উসকানি দেওয়া হয়েছে।
বেশ কিছুদিন ধরেই লেয়ারর শট বডি স্প্রে-র দু’টি বিজ্ঞাপন বিভিন্ন মাধ্যমে সম্প্রচারিত হচ্ছে। যার একটিতে পাঁচ তরুণ ও এক তরুণীকে দেখা যায়। যেখানে চার তরুণ লেয়ার শট বডি স্প্রের খোঁজে একটি ঘরে ঢোকে। যেখানে একটি বিছানায় বসে থাকতে দেখা যায় এক তরুণ ও এক তরুণীকে। ঘরে ঢুকে যৌন ইঙ্গিতবাহী কথা বলে চার তরুণ। তারা বলে, “আমরা চারজন আর ও একা৷ শট কে নেবে?” যাতে ভয় পেয়ে যান তরুণী। এই বিজ্ঞাপনটি ও একই ধরনের আরও একটি বিজ্ঞাপনের বিরুদ্ধেই যৌন উসকানি তথা ‘ধর্ষণের সংস্কৃতি’ প্রচারের অভিযোগ উঠেছে। বিজ্ঞাপনটি বাজারে আসা মাত্র একদল মানুষ আপত্তি করতে শুরু করেছিল। এবার তা টুইটার ও ইউটিউবকে তুল নিতে বলল তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। অ্যাডভার্টাইসিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়াও (Advertising Standards Council of India) দ্রুত এই বিজ্ঞাপনের সম্প্রচার বন্ধ করার নির্দেশিকা জারি করেছে।
[আরও পড়ুন: UPSC-তে পাসই করেননি, অথচ পেলেন সংবর্ধনা, প্রকৃত তথ্য সামনে আসতেই থ স্থানীয়রা]
লেয়ারর শট বডি স্প্রে সংস্থাকে লেখা চিঠিতে তথ্যপ্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, ভিডিওটি অশ্লীল ও অনৈতিক। তথ্য প্রযুক্তি মন্ত্রকের গাইডলাইন এবং ডিজিটাল মিডিয়া এথিক্স কোড লঙ্ঘন করা হয়েছে বিজ্ঞাপনে। নির্দিষ্ট লিঙ্গকে হেনস্তা ও অপমান করা হয়েছে। অন্যদিকে শুক্রবার এএসসিআই টুইট করে জানায়, “ভিডিওটি জনস্বার্থ বিরোধী। আমরা দ্রুত বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিয়েছি।”
[আরও পড়ুন: ‘সিবিআই আমাকে মেরে ফেলেছে’, সাংবাদিক খুনের মামলায় আদালতে হাজির হয়ে বলল ‘মৃত’ সাক্ষী]
উল্লেখ্য, বিজ্ঞাপনটি বিভিন্ন মাধ্যমে আসার পরে নেটিজেনদের একটা বড় অংশ তীব্র আপত্তি তুলেছিল। প্রত্যেকেরই বক্তব্য, এই বিজ্ঞাপনে মেয়েদের অসম্মান করা হয়েছে। কেউ কেউ লেখেন, হালকা চালে গণধর্ষণের উৎসাহ দেওয়া হয়েছে বিজ্ঞাপনে।