shono
Advertisement

ব্যাংক ফেলের দায় ট্রাম্প প্রশাসনের! আর্থিক রক্তক্ষরণের মুখে সাফাই বাইডেনের

ফেল করার পথে আরও একটি মার্কিন ব্যাংক!
Posted: 08:45 AM Mar 14, 2023Updated: 08:56 AM Mar 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন অর্থনীতিতে অব্যাহত রক্তক্ষরণ। দিন তিনেকের মধ্যে পরপর দু’টি ব্যাংক ফেল করায় গ্রাহকদের মধ্যে ছড়িয়েছে আতঙ্ক। এহেন পরিস্থিতিতে দায় ঝেড়ে এই বিপর্যয়ের জন্য পূর্ববর্তী ট্রাম্প প্রশাসনকে দায়ী করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

Advertisement

সোমবার দেশবাসীকে আশ্বস্ত করে তিনি বলেন, মার্কিন ব্যাংকিং সিস্টেম সুরক্ষিত। আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। বাইডেন বলেন, “দেশজুড়ে যে সমস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের সিলিকন ভ্যালি ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে তাঁরা নিশ্চিন্ত থাকুন। আপনারা লেনদেন করতে পারবেন। কর্মীদের মাইনে দিতে পারবেন। তবে ব্যাংক বাঁচাতে করদাতাদের টাকা ব্যবহার করা হয়নি। ব্যাংকের করা বিমার টাকায় সেই ব্যবস্থা করা হয়েছে।”

[আরও পড়ুন: তীব্র মন্দার জের! মাত্র ৯৯ টাকায় সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেন শাখা কিনল HSBC ব্যাংক

এই বিপর্যয়ের জন্য পূর্ববর্তী ট্রাম্প প্রশাসনকে দায়ী করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, “ওবামা-বাইডেন প্রশাসনের সময় সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংকের মতো সংস্থাগুলির উপর নিয়ন্ত্রণ রাখতে বেশকিছু কড়া পদক্ষেপ করা হয়েছিল। ২০০৮ সালের মতো বিপর্যয় রুখতে তখন ডোড-ফ্র্যাংক আইন আনা হয়। কিন্তু পূর্ববর্তী প্রশাসনের সময় তা শিথিল করে দেওয়া হয়।”

এদিকে, মার্কিন ব্যাংক (Bank) গ্রাহকদের মধ্যে আতঙ্ক ক্রমে বাড়ছে। শেষ পাওয়া খবর মোতাবেক, লস অ্যাঞ্জেলেসের ফার্স্ট রিপাবলিক ব্যাংকের গ্রাহকদের মধ্যে টাকা তোলার হিড়িক পড়ে গিয়েছে। মনে করা হচ্ছে, আরও বড় এবং ‘নিরাপদ’ ব্যাংকে নিজের সঞ্চয় রাখতে এই পদক্ষেপ করছে আতঙ্কিত জনতা।

উল্লেখ্য, গত শুক্রবার বন্ধ হয়ে যায় সিলিকন ভ্যালি ব্যাংক (Silicon Valley Bank)। মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ব্যাংকটিতে লগ্নীকৃত অর্থের নিয়ন্ত্রণও নিয়ে নিয়েছে নিজেদের হাতে। ২০২৩ সালে বিশ্বব্যাপী মন্দার যে আশঙ্কা তৈরি হয়েছিল, সেই আশঙ্কাকেই যেন মান্যতা দিচ্ছে সিলিকন ভ্যালি ব্যাংকের এই বিপর্যয়। রবিবার বন্ধ হয়ে যায় নিউ ইয়র্কের সিগনেচার ব্যাংক। পরপর এহেন বিপর্যয়ে রীতিমতো আতঙ্কিত গ্রাহকরা। বিনিয়োগকারীদের মধ্যে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

[আরও পড়ুন: মাঝ আকাশে গুরুতর অসুস্থ যাত্রী, পাকিস্তানে জরুরি অবতরণ ইন্ডিগো বিমানের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement