shono
Advertisement

Mamata Banerjee: অশান্ত মণিপুরে যেতে চান মমতা বন্দ্যোপাধ্যায়, অনুমতি চেয়ে দিল্লিকে চিঠি

এই মুহূর্তে মণিপুর সফরে রয়েছেন অমিত শাহ।
Posted: 03:47 PM May 30, 2023Updated: 05:08 PM May 30, 2023

গৌতম ব্রহ্ম: জাতি সংঘর্ষে দীর্ঘদিন ধরে উত্তপ্ত উত্তর-পূর্বের রাজ্য মণিপুর (Manipur)। লাগাতার সংঘর্ষে বাড়ছে প্রাণহানি। আতঙ্কিত জনতা রাজ্য ছেড়ে আশ্রয় নিচ্ছেন ভিন রাজ্য়ে। বিবদমান দলগুলির সঙ্গে আলোচনার টেবিলে বসে পরিস্থিতি সামাল দিতে সেখানে গিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), রয়েছেন সেনাপ্রধান মনোজ পাণ্ডে।  এবার শান্তির বার্তা নিয়ে অশান্ত মণিপুরে যাওয়ার ইচ্ছে প্রকাশ করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। অনুমতি চেয়ে দিল্লিকে তিনি সোমবার চিঠি পাঠিয়েছেন। জানিয়েছেন, ১ দিনের জন্য মণিপুরে গিয়ে লোকজনের সঙ্গে কথা বলতে হয়। 

Advertisement

কুকি ও মেতেই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে মাসখানেক ধরেই উত্তপ্ত মণিপুর। তফসিলি উপজাতির তকমা পাওয়ার দাবিতে অনড় মেতেইরা। দাঙ্গা পরিস্থিতিতে পাহাড়ি উপজাতির দাবি দমন করতে কড়া সেনা। দেখামাত্র গুলির নির্দেশ দেওয়া হয়েছিল। তবু ইতিউতি সংঘর্ষ চলেছে। মৃতের সংখ্যা ৮০ পেরিয়েছে। পাশাপাশি জঙ্গি দমন অভিযানও চলেছে। ৪০ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে।মঙ্গলবার মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং (N Biren Sing) জানিয়েছেন, নিহতদের ১০ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য় দেওয়া হবে। রাজ্য ও কেন্দ্র একযোগে সাহায্য করবে। নিহতদের পরিবারের একজনকে চাকরির ঘোষণা করা হয়েছে।

[আরও পড়ুন: বড়জোড়ার কারখানায় ভয়াবহ দুর্ঘটনা, ফার্নেস বিস্ফোরণে গুরুতর জখম কমপক্ষে ১৫ শ্রমিক]

এর আগে মণিপুরে অশান্তি শুরু সঙ্গে সঙ্গেই উদ্বেগ প্রকাশ করে মুখ্যমন্ত্রী সেখানকার প্রবাসীদের সাহায্যে কন্ট্রোল রুম খোলার ব্যবস্থা করেন। মণিপুরে পড়তে যাওয়া বহু ছাত্রছাত্রী ঘরে ফিরেছে নবান্নের সহায়তায়। অর্থাৎ গোড়া থেকেই মণিপুরের পরিস্থিতির দিকে নজর রেখেছে রাজ্য সরকার। আর এবার শান্তি ফেরাতে অশান্ত রাজ্যে যেতে চাইছেন মুখ্যমন্ত্রী। এই মর্মে দিল্লিতে,স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে চিঠি লিখেছেন তিনি।  বর্তমান পরিস্থিতির নিরিখে একাধিক নিষেধাজ্ঞা জারি রয়েছে মণিপুরে। ফলে কেন্দ্রের অনুমতি ছাড়া যেতে পারবেন না কেউ। আর বাংলার মুখ্যমন্ত্রী চিঠি লিখে তাঁর সফরের অনুমতি চেয়েছেন দিল্লির কাছে। মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠক করে চিঠির কথা জানালেন তিনি। বললেন, ”শান্তিপ্রিয় মানুষজনের সঙ্গে কথা না বললে পরিস্থিতি বোঝা সম্ভব নয়। আমি শুধু একদিনের জন্য সেখানে যেতে চাই।”  

[আরও পড়ুন: বায়রনের মতো সবাই চলে আসবে! ফের আদালতে ঢোকার মুখে তৃণমূলের হয়ে ব্যাট পার্থর]

উল্লেখ্য, ১০ বছর আগে মমতা বন্দ্যোপাধ্যায় ইম্ফলে গিয়ে আফস্পার (AFSPA) অনশনরত ইরম শর্মিলা চানুর সঙ্গে দেখা করেছিলেন। অনুরোধ করেছিলেন, অনশন তুলে নিয়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে। এবারও শান্তির লক্ষ্যে তাঁর মণিপুর সফর। এক ইংরেজি সংবাদ মাধ্যমকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, মণিপুরে যাওয়ার ইচ্ছে প্রকাশ করে সেনাবাহিনী ও কেন্দ্রীয় সরকারকে চিঠি পাঠাচ্ছেন তিনি। অনুমতি পেলে যাবেন। শান্তি প্রতিষ্ঠায় সাহায্য করবেন। ইম্ফলের রোমান ক্যাথলিক আর্চবিশপ সম্প্রতি মণিপুরের অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে দুশ্চিন্তা ব্যক্ত করেন কলকাতার আর্চ বিশপকে। ফলে এখনকার খ্রীষ্ট ধর্মাবলম্বীরাও আতঙ্কে রয়েছেন। এবার গ্রাউন্ড জিরোতে যেতে চান মমতা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement