Durga Puja: বাংলার ঝুলিতে বিশ্ব সম্মান, UNESCO’র ‘হেরিটেজ’তকমা পেল কলকাতার দুর্গাপুজো

07:13 PM Dec 15, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার মুকুটে জুড়ল নতুন পালক। আন্তর্জাতিক স্বীকৃতি পেল এ রাজ্যের দুর্গাপুজো। ইউনেস্কোর (UNESCO) ‘সাংস্কৃতিক ঐতিহ্যের’ তালিকায় জুড়ে গেল দুর্গোৎসবের নাম।

Advertisement

দুর্গাপুজো (Durga Puja) বাংলার ঐতিহ্য। প্রাণের উৎসব। সবার উৎসব হয়ে ওঠে এই পুজো। ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে মেতে ওঠে এই উৎসবে। বর্তমানে বঙ্গ সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশও বটে। এবার আন্তর্জাতিক সম্মান ছিনিয়ে নিল দুর্গাপুজো। বুধবার ইউনেস্কোর তরফে টুইট করে জানানো হয়, রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থার ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’-এর ( Intangible Heritage)  তালিকায় নাম জুড়ল দুর্গাপুজোর। 

[আরও পড়ুন: Omicron: রাজ্যে প্রথম ওমিক্রন আক্রান্তের হদিশ, সংক্রমিত মুর্শিদাবাদের শিশু]

 

Advertising
Advertising

 

১৩ ডিসেম্বর থেকে প্যারিসে বসেছে ইউনেস্কোর বিশেষ কমিটির সভা। চলবে ১৮ তারিখ পর্যন্ত। সেই সভাতেই এই সিদ্ধান্ত হয়েছে বলে খবর। ইউনেস্কোর তরফে জানানো হয়েছে, ধর্ম-জাত-অর্থের বেড়া ভেঙে উৎসবে শামিল হন সকলে। দুর্গাপুজোর এই অনন্য বৈশিষ্ট্যের জন্য ‘হেরিটেজ’ তকমা পেল বাংলার সর্বশ্রেষ্ঠ উৎসব। 

গত সেপ্টেম্বর মাসে দুর্গোৎসবকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দিতে উদ্যোগী হয়েছিল রাজ্য সরকার। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের মাধ্যমে এই আবেদন পৌঁছে গিয়েছিল রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থায়। সেই আবেদন মূল্যায়ন করেন বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা। সেই বিচারে এবার হেরিটেজ তকমা পেল বাংলার প্রাণের পুজো দুর্গাপুজো।

[আরও পড়ুন: মুখে ক্ষতচিহ্ন, দেহের আশপাশে চাপ চাপ রক্ত, ডুয়ার্সে চিতাবাঘের দেহ উদ্ধারে চাঞ্চল্য]

প্রসঙ্গত, মানবসভ্যতার বহমান সাংস্কৃতিক ঐতিহ্যের নিরিখে এখনও পর্যন্ত বিশ্বের মোট পাঁচটি উৎসবকে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ব্রাজিল,বলিভিয়ার মতো বিশ্বের মাত্র ৫টি দেশের উৎসব এখনও পর্যন্ত ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। এবার সেই তালিকায় উঠে এল ভারতের নাম। জুড়ে গেল বাংলাও। 

 

Advertisement
Next