shono
Advertisement

EXCLUSIVE: বইয়ের বাণিজ্যিকীকরণ! মুখ্যমন্ত্রীর সঙ্গী প্রকাশক দল, স্পেন সফরে নয়া সম্ভাবনা

মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী ত্রিদিব চট্টোপাধ্যায়, সুধাংশুশেখর দে।
Posted: 12:38 PM Sep 12, 2023Updated: 03:21 PM Sep 12, 2023

কুণাল ঘোষ: বই প্রকাশনাকেও এবার শিল্পের স্তরে উন্নীত করার লক্ষ্য। মুখ্যমন্ত্রীর চলতি স্পেন (Spain) সফরে সেই সম্ভাবনাই উজ্জ্বল হচ্ছে। আর তা কার্যকর করতে যাতে পাকাপাকি পরিকল্পনা তৈরি হতে পারে, সেই লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) সফরসঙ্গী প্রকাশকদের একটি দল। সেই দলে রয়েছেন পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়, দে’জ পাবলিশার্সের কর্ণধার সুধাংশুশেখর দে। মঙ্গলবার সকালে যাত্রাপথে দমদম বিমানবন্দরে (DumDum Airport) বসে সে কথাই শোনালেন তাঁরা।

Advertisement

আসলে ২০২৩ সালে কলকাতা বইমেলার (Kolkata Book Fair 2023) থিম কান্ট্রি ছিল স্পেন। সেখানে স্পেনের প্রতিনিধিদের সঙ্গে রাজ্য সরকার এবং বুকসেলার্স গিল্ডের প্রাথমিক কথাবার্তায় একটি ভাবনা উঠে আসে। দে’জ পাবলিশার্সের কর্ণধার সুধাংশুশেখর দে জানান, ২০২৫ সালে স্পেনের বইমেলায় থিম কান্ট্রি হিসেবে ভারতের (India) কথা ভাবা হচ্ছিল। দু’দেশের সাহিত্য জগতের আদানপ্রদানের বিস্তারের কথা ভেবে ভারতকে থিম করতে আগ্রহী স্পেনের প্রতিনিধিরা। এবার মুখ্যমন্ত্রীর স্পেন সফরে বই শিল্পকে বাণিজ্যিকীকরণের রূপ দেওয়া নিয়ে প্রাথমিক রূপরেখা স্থির হতে পারে। সেই কারণেই তিনি নিজে এবার প্রকাশকদের সঙ্গে নিয়েছেন।

[আরও পড়ুন: ‘দারুণ ছন্দে রয়েছে বুমরাহ’, তারকা বোলারকে দরাজ সার্টিফিকেট দিলেন গাভাসকর]

এমন ভাবনা যুগান্তকারী বলেই মনে করছেন গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়। তাঁর কথায়, ”স্পেনের সঙ্গে আমাদের সাহিত্য, সংস্কৃতির আদানপ্রদানের কথা ভেবে ভারতকে থিম কান্ট্রি হিসেবে ভেবেছেন সে দেশের বইমেলা আয়োজকরা। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সেই বইমেলায় পশ্চিমবঙ্গ আলাদা স্টল নিক, সেটাই তাঁর ইচ্ছা। আর সেই উদ্দেশে আমাদের তিনি সঙ্গে নিয়ে যাচ্ছেন স্পেনে, যাতে আয়োজকদের মুখোমুখি কথাবার্তা বলা যায়। এই যে বইকে বাণিজ্যের আওতায় আনার পরিকল্পনা, তা নিঃসন্দেহে অভিনব। আমরা অপেক্ষা করছি, ইতিবাচক কিছু হবে।”

[আরও পড়ুন: ‘চূড়ান্ত সফল’, জি-২০ আয়োজক দেশ ভারতকে দরাজ সার্টিফিকেট আমেরিকার]

কী কী বিষয়ে ভারত-স্পেন যৌথ কাজ করতে পারে, তারও আগাম ইঙ্গিত দিয়েছেন ত্রিদিবাবু। সাহিত্য অনুবাদ, কোনও কাজের জন্য অনুদান দেওয়া, এসব প্রস্তাব রাখা হতে পারে স্পেনের প্রতিনিধিদলের সামনে। বইয়ের বাণিজ্যিকীকরণ পরিকল্পনা কতটা ফলপ্রসূ হয়, মুখ্যমন্ত্রীর স্পেন সফরই তা বলবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement