shono
Advertisement

দেশের প্রথম 5G অ্যাম্বুল্যান্স কলকাতায়, হাসপাতালে পৌঁছনোর আগেই শুরু চিকিৎসা

5G অ্যাম্বুল্যান্স করতে ডায়াল করতে হবে ১০৬৬।
Posted: 01:26 PM Jun 03, 2023Updated: 03:08 PM Jun 03, 2023

স্টাফ রিপোর্টার: অসুস্থ রোগী গাড়িতে। জরুরি বিভাগে বসেই তাঁকে মনিটরে দেখতে পাবেন চিকিৎসক। শুরু করে দেবেন প্রাথমিক চিকিৎসা! সৌজন্যে ফাইভ জি অ্যাম্বুল্যান্স। দেশের মধ্যে প্রথম যা চালু হল কলকাতায়। এই পরিষেবা পেতে অতিরিক্ত কোনও টাকা খরচ করতে হবে না। শুধুমাত্র অ্যাম্বুল্যান্সে যে ওষুধ দেওয়া হবে তার টাকা যুক্ত হবে চিকিৎসার বিলে।

Advertisement

এই অ‌্যাম্বুল‌্যান্স উদ্বোধনে শহরের এক পাঁচতারা হোটেলে হাজির ছিলেন অ‌্যাপোলো হাসপাতালের প্রেসিডেন্ট (হসপিটাল ডিভিশন) ডা. কে হরিপ্রসাদ, পূর্বাঞ্চলের সিইও রানা দাশগুপ্ত, ডিরেক্টর (মেডিক‌্যাল সার্ভিস) ড. সুরিন্দর সিং ভাটিয়া। আপাতত কলকাতায় চলবে এই অ‌্যাম্বুল‌্যান্স। সেজন‌্য ডায়াল করতে হবে ১০৬৬। এখন স্ট্রোক এবং হার্ট অ‌্যাটাকের রোগীদেরই প্রাধান‌্য দিচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। কারণ একটাই, গোল্ডেন আওয়ার। যানজটের জন‌্য অনেক সময় দেরি হয়ে যায়।

[আরও পড়ুন: করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় উদ্বিগ্ন মোদি-মমতা, নবান্নে চালু হেল্পলাইন নম্বর]

অ‌্যাপোলো হাসপাতালের এমার্জেন্সি মেডিসিন বিভাগের চিকিৎসক ডা. অরিজিৎ বসু জানিয়েছেন, স্ট্রোক কিম্বা হার্ট অ‌্যাটাকের রোগীদের জন‌্য মাস্টারস্ট্রোক হতে চলেছে এই ফাইভ জি অ‌্যাম্বুল‌্যান্স। রোগীকে অ‌্যাম্বুল‌্যান্সে তুলেই ওয়াইফাই দিয়ে ফাইভ জি কানেক্ট করা হবে। রোগীর বেডের পাশে থাকবে ক‌্যামেরা, মনিটর। হাসপাতালের জরুরি বিভাগে বসে রোগীকে দেখতে পাবেন চিকিৎসক। রানা দাশগুপ্ত জানিয়েছেন, যে এলাকায় যে পরিষেবা ভাল, সেখানে সেটাই ব‌্যবহার করা হবে। অ‌্যাপোলো হাসপাতাল সূত্রে খুব শিগগির তাদের নতুন মেডিক‌্যাল কলেজ চালু হতে চলেছে। ডা. কে হরিপ্রসাদ জানান, নয়া হাসপাতাল তৈরির কথাও ভাবছে কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: ‘শুভেন্দুর কললিস্ট খতিয়ে দেখুক ইডি’, বিস্ফোরক দাবি কুন্তলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement