shono
Advertisement

পয়লা জুন থেকেই বদলাচ্ছে কলকাতা মেট্রোর এই নিয়মটি, জেনে নিন খুঁটিনাটি

নতুন স্মার্ট কার্ড করার পরিকল্পনা থাকলে অবশ্যই জেনে রাখুন এই তথ্য।
Posted: 06:41 PM May 29, 2023Updated: 06:53 PM May 29, 2023

নব্যেন্দু হাজরা: মেট্রোর স্মার্ট কার্ড করার পরিকল্পনা করছেন? তাহলে অবশ্যই জেনে নিন কলকাতা মেট্রোর নয়া নিয়ম। এবার নতুন স্মার্ট কার্ড করতে খরচ বাড়তে চলেছে যাত্রীদের।

Advertisement

বিষয়টি একটু বিস্তারিত বলা যাক। এতদিন নতুন স্মার্ট কার্ড কেনার জন্য যাত্রীকে দিতে হত ১২০ টাকা। এর মধ্যে কার্ড বাবদ মেট্রো কর্তৃপক্ষ নিত ৮০ টাকা। আর বাকি অর্থের সঙ্গে মেট্রোর তরফে দেওয়া ১০ শতাংশ ব্যবহার করা যেত ভাড়া হিসেবে। কিন্তু এবার কার্ড পেতে হলে আপনাকে দিতে হবে ১৫০ টাকা। অর্থাৎ ৩০ টাকা বেশি দিতে হবে। কেন এমন সিদ্ধান্ত? মেট্রোর (Kolkata Metro) তরফে জানানো হয়েছে, ১২০ টাকা দেওয়ার ক্ষেত্রে অনেক সময়ই খুচরোর সমস্যা হয়। ২০ টাকা যেমন যাত্রীদের দিতে অসুবিধা হয়, তেমনই খুচরো ফেরত দিতে সমস্যা হয় মেট্রো কর্তৃপক্ষেরও। সেই কারণেই এই সিদ্ধান্ত। ১ জুন থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম।

[আরও পড়ুন: সবুজ-মেরুনে কার্যত নিশ্চিত বিশ্বকাপার জেসন কামিংস, মোহনবাগান সমর্থকদের নিয়ে কী বলছেন অজি সুপারস্টার?]

তবে মেট্রোর তরফে এও স্পষ্ট করে দেওয়া হয়েছে, স্মার্ট কার্ডের (Metro Smart Card) ক্রয় মূল্য ১৫০ টাকা হলেও যাত্রীদের কোনও লোকসান হবে না। কারণ আগে তাঁরা অর্থ লাভ করতেন, সেটাই পাবেন। মানে ১৫০ টাকা থেকে ৮০ টাকা কাটা হবে কার্ডের জন্য এবং বাকি অর্থ ও ১০ শতাংশ অতিরিক্ত অর্থ পাবেন যাত্রী। অর্থাৎ তাঁর মেট্রো যাত্রার জন্য অতিরিক্ত টাকা থেকে যাবে যাত্রীর স্মার্ট কার্ডে।

উল্লেখ্য, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বর্তমানে অনলাইনেই স্মার্ট কার্ড রিচার্জের ব্যবস্থা করেছে মেট্রো কর্তৃপক্ষ। পাশাপাশি এখন প্রতিটি স্টেশনেই স্মার্ট কার্ড রিচার্জের আলাদা মেশিনও রয়েছে। অর্থাৎ কাউন্টারের লাইনে দাঁড়ানোর আর প্রয়োজন হয় না।

[আরও পড়ুন: জনবহুল রাস্তায় কিশোরীকে ২০ বার কোপ, পাথরের চাঁই দিয়ে মাথা থেঁতলে দিল প্রেমিক!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement