shono
Advertisement

দেশের মধ্যে প্রথম, SSKM’এ গড়ে উঠল অত্যাধুনিক উৎকর্ষ কেন্দ্র

এই উৎকর্ষ কেন্দ্র গড়তে খরচ হয়েছে প্রায় ২০০ কোটি টাকা।
Posted: 01:47 PM Sep 07, 2022Updated: 04:36 PM Sep 07, 2022

স্টাফ রিপোর্টার: আগে মৃতদেহের টেম্পোরাল বোন, ঘাড়, গলা বা নাকের কোনও সূক্ষ্ম প্রত‌্যঙ্গ বারবার কেটে হাত পাকাতে হবে। তারপরই রোগীর অস্ত্রোপচার। আবার সেই অস্ত্রোপচার অনলাইনে পাশের ঘর থেকে বসে দেখবেন সিনিয়র অধ‌্যাপক বা বিভাগীয় প্রধান চিকিৎসক। ঠিক এমনভাবেই সেজে উঠছে পিজি হাসপাতালের ‘ইনস্টিটিউট অফ অটো রাইনোল‌্যারিঙ্গো অ‌্যান্ড হেড নেক সার্জারি’। স্বাস্থ‌্য দপ্তরের দাবি, ভারতের একমাত্র পিজি হাসপাতালেই (SSKM hospital) এমন ‘সেন্টার অফ এক্সেল্যান্স’ তথা উৎকর্ষ কেন্দ্র গড়ে তোলা হল।

Advertisement

হাতে মাত্র আর কয়েকটা দিন। তাই চূড়ান্ত ব‌্যস্ততা পিজি হাসপাতালে। নাক-কান-গলা বিভাগের তিন ও চারতলায় এই অত‌্যাধুনিক উৎকর্ষকেন্দ্র গড়ে তোলার জন‌্য শুরু থেকেই নজরদারি চালিয়েছেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় (Mamata Banerjee)। প্রায় চার বছর ধরে কাজ চলছে। খরচ হয়েছে প্রায় ২০০ কোটি টাকা। পঁাচতলায় ছ’টি অপারেশন টেবিল রয়েছে। হেড অ‌্যান্ড নেক সার্জারির অধ‌্যাপক ডা. অরুণাভ সেনগুপ্তর কথায়, ‘‘চারবছর ধরে তিল তিল করে যে স্বপ্ন দেখেছি অামরা, অাজ তা তিলোত্তমার চেহারা নিয়েছে। প্র‌্যাকটিস মে পারফেক্ট। সাফলে‌্যর একমাত্র মন্ত্র। দেশের একমাত্র উৎকর্ষকেন্দ্র যেখানে গবেষণা-রোগী দেখা একসঙ্গে চলবে।’’

[আরও পড়ুন: নাকচ জামিনের আরজি, গরু পাচার মামলায় ফের জেল হেফাজতে অনুব্রত]

অাজ, বুধবার উৎকর্ষকেন্দ্রের অানুষ্ঠানিক প্রবেশ। রোগীর মঙ্গলকামনায় ছোট করে নারায়ণ পুজো হওয়ার কথা। তারপরই কিছু জরুরি যন্ত্রপাতি জুড়ে কাজ শুরু হবে। পূর্ত ও তথ‌্য প্রযুক্তি দপ্তরের যৌথ উদে‌্যাগে এমন প্রকল্প এখন দেশের চিকিৎসা বিজ্ঞানে মাইলফলক। অধ‌্যাপক অরুণাভ সেনগুপ্তের কথায়, ‘‘মোট ১০০টি শয‌্যা। ৫০টি পুরুষের। বাকি মহিলাদের। ৫টি অাইসিইউ, এবং দু’টি পিকু (পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট) এছাড়াও থাকছে একটি কেবিন।” তবে কেবিনের জন‌্য রোগীকে অর্থ দিতে হবে, অন্তত এমনটাই বলছে পিজি হাসপাতাল কর্তৃপক্ষ।

কী ধরনের চিকিৎসা পরিষেবা মিলবে এই উৎকর্ষকেন্দ্র থেকে? এসএসকেএম হাসপাতাল সূত্রে খবর, টেম্পোরাল বোন, নাক, কান গলার বিভিন্ন সূক্ষ্ম প্রত‌্যঙ্গ ডিসেকশন করার সুযোগ থাকবে। জার্মানি থেকে অানা হয়েছে বারোটি অত‌্যাধুনিক মাইক্রোস্কোপ। প্রতিটি টেবিলে একটি করে থাকবে। গোটা বিষয়টি অনলাইনে নিজের কক্ষে বসে প্রত‌্যক্ষ করবেন অধ‌্যাপকমণ্ডলী। কোনও সমস‌্যা হলে সঙ্গে সঙ্গে তা শুধরে দেওয়ার জন‌্য থাকছে পৃথক মনিটর। স্বাস্থ‌্য ভবনের দাবি, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক‌্যাল সায়েন্স বা পিজিঅাই চণ্ডীগড়ের মতো প্রথম সারির হাসপাতালকে চ‌্যালেঞ্জ করার মতো কারিগরি দক্ষতা থাকছে।

[আরও পড়ুন: ‘কেউ ছাড় পাবে না’, বাগুইআটি জোড়া খুনে CID তদন্তের নির্দেশ মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement