shono
Advertisement

দর্শকদের জন্য আরও চমক চিড়িয়াখানায়! এবার সামনে এল জগাই-মাধাই

খোলা জায়গায় এসেই খুনসুটি শুরু হিমালয়ান ভল্লুকদের।
Posted: 07:18 PM Mar 23, 2023Updated: 07:35 PM Mar 23, 2023

নিরুফা খাতুন: বছর খানেক আগেকার ঘটনা। বাংলাদেশে (Bangladesh) পাচারের সময় উত্তর ২৪ পরগনা জেলার হাসনাবাদ থেকে দুটি শ্লথ প্রজাতির ভল্লুক শাবক উদ্ধার করে বনদপ্তর। গত মার্চ মাসে তাদের উদ্ধার করে আলিপুর চিড়িয়াখানায় (New Alipur Zoo) পাঠানো হয়। প্রায় একবছর পর প্রকাশ্যে এল তারা। বৃহস্পতিবার তাদের ছাড়া হল এনক্লোজারে। আর ছাড়া পেয়েই নিজেদের মধ্যে খুনসুটি করতে দেখা গেল হিমালয়ান ভল্লুকদের (Himalyan Bears)। আদর করে চিড়িয়াখানার কর্মীরা তাদের নাম দিয়েছেন – জগাই আর মাধাই। এবার থেকে দর্শকরা দেখতে পাবেন তাদের।

Advertisement

তখন তাদের বয়স ছিল মাত্র দু’মাস। দু’জনের মধ্যে একজনের ওজন ছিল মাত্র ২ কেজি। আরেকজন ছিল আড়াই কেজির মতো। দু’জনই পুরুষ। যখন তাদের চিড়িয়াখানায় আনা হয়েছিল তখন নিজের পায়ে ঠিকমত হাঁটতে পারত না। দুধ ছাড়া কিছুই খেত না। তখন থেকেই চিড়িয়াখানা কর্তৃপক্ষ দুই শাবকের অভিভাবক। তবে কয়েক মাস যেতেই চক্ষু চড়কগাছ হয়ে যায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ভল্লুক শাবকদের দেহের গঠনে হঠাৎ যেন কেমন পরিবর্তন দেখা দেয়। শ্লথ ভল্লুক বলে যাদের লালনপালন করা হচ্ছে তাদের হাবভাব অবশ‌্য তা বলছিল না। এরপর নিশ্চিত হতে শাবক দুটির জেনেটিক পরীক্ষা করা হয়। তাতে জানা যায়, ভল্লুক শাবক দুটি হিমালয়ন প্রজাতির।

[আরও পড়ুন: বিশ্বব্যাপী মন্দার মাঝেই আশার আলো, চলতি বছরে ভারতীয়দের বেতন বাড়তে পারে ১০.২ শতাংশ]

এখন তাদের বয়স দেড় বছর। এবার আনা হল দর্শকদের সামনে। এখন আলিপুর চিড়িয়াখানার সদস্য তালিকায় যোগ হল হিমালয়ান ভল্লুক জগাই-মাধাই। উল্লেখ‌্য, শ্লথ প্রজাতির একটি ভল্লুক আলিপুরের বহু পুরনো আবাসিক। এখন তার বয়স হয়েছে। দর্শক টানতে নতুন নতুন অতিথি নিয়ে আসা হচ্ছে চিড়িয়াখানায়। হিমালয়ন ভল্লুক শ্লথ ভল্লুকের থেকে অনেক বড় হয়। নয়া অতিথি হিমালয়ন ভল্লুক নিয়ে এসে দর্শকদের চমক দিতে চেয়েছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: কলেজে সুজন চক্রবর্তীর স্ত্রীর ‘অবৈধ’ চাকরি! টুইট করে নথি প্রকাশ্য আনল তৃণমূল]

রাজ‌্য জু অথরিটির মেম্বারস সেক্রেটারি সৌরভ চৌধুরী আরও জানান, চিড়িয়াখানায় হিমালয়ন ভল্লুক ছিল না। দর্শকদের জন‌্য হিমালয়ন ভল্লুক নিয়ে আসার পরিকল্পনা ছিল। এর মধ্যে খুশির খবর, উদ্ধার হওয়া ভল্লুক শাবক দুটি হিমলায়ন প্রজাতিরই। তারা দুজনই পুরুষ। তাদের জন‌্য স্ত্রী হিমালয়ান ভল্লুক নিয়ে আসার কথা চলছে রাঁচির চিড়িয়াখানা থেকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement