shono
Advertisement

ব্রিটেনে আতঙ্কের নাম ‘একশো দিনের কাশি’! দ্রুতগতিতে ছড়াচ্ছে সংক্রমণ

ক্রমশ বেড়েছে আড়াইশো শতাংশ!
Posted: 02:17 PM Dec 10, 2023Updated: 02:17 PM Dec 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বিপদ অনেকটাই ফিকে। তবু নিশ্চিন্ত থাকার উপায় নেই। ব্রিটেনে (UK) এবার বাড়বাড়ন্ত ‘হান্ড্রেড ডে কাফ’ তথা ১০০ দিনের কাশির। দ্রুত ছড়াচ্ছে এই অসুখ, যা আসলে হুপিং কাশি। সেদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সাম্প্রতিক অতীতে ব্যাকটেরিয়ার এই সংক্রমণ বেড়েছে আড়াইশো শতাংশ!

Advertisement

জানা যাচ্ছে, জুলাই থেকে নভেম্বরের মধ্যে ৭১৬ জন আক্রান্ত হয়েছেন। ২০২২ সালেও এই কাশির অসুখের প্রকোপ ছিল পুরোদস্তুর। কিন্তু এবার সংক্রমণ বেড়েছে ৩ শতাংশ। কী উপসর্গ এই অসুখের? প্রবল শ্বাসকষ্ট, কাশির (Cough) দমকে নীল বা বেগুনি হয়ে যাওয়া, ঘনঘন কাশি। যত সময় যায় ততই বাড়তে থাকে কাশির দমক। মূলত শিশুদের হলেও একটু বড় এমনকী প্রাপ্তবয়স্কদেরও এই অসুখ হতে পারে। আর এর জেরে হার্নিয়া কিংবা অল্প বেগেই প্রস্রাব হয়ে যাওয়ার মতো অসুখও হওয়ার আশঙ্কা থাকে।

[আরও পড়ুন: শীতলতম রবিবার! ১৫ ডিগ্রির নিচে নামতে পারে কলকাতা-সহ রাজ্যের তাপমাত্রা]

প্রসঙ্গত, গত শতকের পাঁচের দশকেই এই অসুখের প্রতিষেধক আবিষ্কার হয়েছিল। ছয়ের দশকে শুরু হয় টিকাকরণ। তার আগে পর্যন্ত তিন বছর অন্তর মহামারীর আকার নিত অসুখটি। যদিও এখনও রোগটি থেকে গিয়েছে। কোভিডের সময় সামাজিক দূরত্ব কিংবা মাস্কের ব্যবহারের কারণে কিছুটা কমেছিল সংক্রমণের হার। তবে এবার ফের তা বাড়তে শুরু করেছে।

[আরও পড়ুন: ভাইপোতেই আস্থা পিসির, দলে নিজের উত্তরসূরি ঘোষণা করে দিলেন মায়াবতী!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement