shono
Advertisement

শীতের দুপুরে ধোঁয়া ওঠা গরম ভাত আর কাঁকড়ার ঝালে জমে যাক ভোজ, রইল সহজ রেসিপি

বানাতে খাটনিও নেই এই উপায়ে।
Posted: 04:56 PM Nov 30, 2023Updated: 04:57 PM Nov 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাঁকড়া সহজপাচ্য নয়! তাই অনেকেই এড়িয়ে চলেন গরমকালে। তবে শীতের মরশুম পরলেই বছরভর মাছ-মাংসের ভিন্ন রেসিপির পাশাপাশি কাঁকড়ার জন্য মন কেমন করে খাদ্যরসিকদের। আর স্বাদ বদল কে না চায়? তাই কোনওরকম ঝঞ্ঝাট ছাড়াই কী করে কাঁকড়ার ঝাল বাড়িতে বানাবেন, সেই হদিশ রইল সংবাদ প্রতিদিন ডট ইন-এ। শীতের দুপুরে উদরপূর্তি জমে যাক।

Advertisement

উপকরণ

কাঁকড়া ৫০০ গ্রাম, টমেটো ২টো, শুকনো লঙ্কা বাটা ২ চা চামচ, নুন-চিনি স্বাদমতো, হলুদ ১ চাচামচ ভাজা পেঁয়াজ বাটা, রসুন ৪ কোয়া বাটা, আদা বাটা ১/২ চামচ, গরম মশলা ১ চা চামচ, ফোড়নের জন্য গোটা গরম মশলা, জিরে গুঁড়ো ১/২ চামচ, সরষের তেল ৪ চা চামচ, ধনেপাতা কুচি সাজানোর জন্য। 

প্রণালী:

কাঁকড়া কেটে প্রথমে হালকা গরম জলে ফুটিয়ে নিয়ে জল ঝরিয়ে নিন। এবার কড়াইতে তেল গরম করে কাঁকড়াগুলো লাল করে ভেজে নিন। সেই তেলেই গরম মশলা ফোড়ন দিন। এরপর তাতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, টমেটো পেস্ট, হলুদ দিয়ে কষে নিন। স্বাদমতো নুন ও চিনি দিয়ে দিন। এবার মশলা কষা হয়ে এলে বাকি সমস্ত উপকরণ দিয়ে দিন। এরপর কাঁকড়াগুলো দিয়ে ৫-৭ মিনিট কষে নিয়ে, অল্প জল দিয়ে ফুটিয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে গা মাখা কাঁকড়ার ঝাল যেন স্বর্গ! 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement