shono
Advertisement

ক্রিসমাসের আগে জেল্লাদার ত্বক পেতে বাড়িতেই করুন ফ্রুট ফেসিয়াল

কীভাবে করবেন? ঝটপট জানুন সহজ উপায়।
Posted: 09:25 PM Dec 14, 2023Updated: 08:57 AM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীত আসবে আসবে করে কখন যেন গুটি গুটি পায়ে ধরা দিয়েছে। অতঃপর উত্তুরে হাওয়ায় ত্বকের একেবারে দফারফা! রুক্ষ্ম-শুষ্ক ত্বকের যেন মরুদেশের দশা। খসখসে চামড়া। ফেটে যাওয়া ঠোঁট। শীতকাল যেন ত্বকের শত্তুর! এই সময়ে ত্বকের প্রতি অবহেলা করলেই আর রক্ষে নেই। ক্রিসমাসের পার্টিতে আইক্যান্ডি হয়ে ওঠা আর হবে না। তবে কুছ পরোয়া নেহি! বাড়িতেই করে নিতে পারেন ফ্রুট ফেসিয়াল।

Advertisement

ফ্রুট ফেসিয়াল যেমন ত্বককে পুষ্টি জোগায়, তেমনই জেল্লাদার করে তোলে। আর এই ত্বকচর্চার জন্য পার্লারে কারি কারি টাকা খরচ করার দরকার নেই। শুধুমাত্র মরশুমি ফলেই কেল্লাফতে। পেঁপে, কলা, কমলালেবু, বেদানা- এই ফলগুলো কিন্তু ম্যাজিকের মতো কাজ করে ত্বকের জেল্লা ফেরানোর জন্য।

তবে ফ্রুট ফেসিয়াল করার আগে সবার প্রথমে স্ক্রাবিং দরকার। টক দইয়ের সঙ্গে ওটস মিক্সারে পেস্ট করে নিয়ে তাতে মধু দিন। সেটা মুখে, গলায়, কাঁধে লাগিয়ে মিনিট পনেরো রেখে হালকা শুকোতে দিন। এরপর ইষদুষ্ণ জল দিয়ে সার্কুলার মোশনে আসতে আসতে শুষ্ক চামড়ার জায়গাটা ঘষুন। তারপর ধুয়ে ফেলুন।

[আরও পড়ুন: দুয়ারে শীত, বিয়ের মরশুমে বাহারি শালেই হোক বাজিমাত]

এবার ফ্রুট ফেসিয়ালের পালা। বেদানার রসের সঙ্গে ময়দা, মধু মিশিয়ে ফেসমাস্ক তৈরি করুন। দেখবেন ত্বক ঝকঝকে হয়ে উঠবে। যাঁদের শুষ্ক ত্বকের সমস্যা রয়েছে তাঁরা অবশ্যই ব্যবহার করুন কলা। কলার মধ্যে ভিটামিন কে, সি, ই, ফাইবার রয়েছে। যা ত্বকের ক্ষেত্রে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। একটি কলা চটকে নিয়ে সারা মুখে ভাল করে মেখে নিন। একটু শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে চটকে নিয়ে তার মধ্যে মধু মিশিয়ে নিন। কিছুক্ষণ রেখে হালকা উষ্ণজলে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক ঝকঝকে হয়ে উঠবে। শীতকালে ত্বকের লাবণ্য বাড়াতে দিন দুয়েক অন্তর কমলালেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে লাগান। পনোরো মিনিট রেখে ধুয়ে ফেলুন। কাচা দুধের সঙ্গে বেসনের ফেসপ্যাকও খুব উপকারী।

[আরও পড়ুন: শুধু খাবেন না, মুখেও মাখুন ঘি! ত্বকে জেল্লা ফেরাতে রূপচর্চার ম্যাজিক টিপস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement