shono
Advertisement

কম তেলে মুরগির মাংস রাঁধতে চান? ট্রাই করুন ‘চিকেন মালাই হান্ডি’? স্বাদে-পুষ্টিতে ভরপুর

কীভাবে? রইল সহজ রেসিপি।
Posted: 05:06 PM Feb 22, 2024Updated: 03:44 PM Feb 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘চিকেন মালাই হান্ডি’ পদের নাম শুনলেই অনেকের ধারণা খুব হয়তো তেল-ঝাল, মশালাদার খাবার। তবে একেকজন একেক রকমভাবে রাঁধেন। কিন্তু জানেন কি, কম তেলেও রাঁধা যায় এই পদ! কীভাবে? রইল রেসিপি।

Advertisement

১) প্রথমেই চিকেনে নুন এবং লেবুর রস আর গোলমরিচ দিয়ে একসঙ্গে ম্যারিনেট করে অন্তত ৩০ মিনিট রাখুন।

২) এবার ১ চামচ সাদা তেলে ২টো পেঁয়াজ কুচি আর ৫-৬টা কাজু হালকা করে ভেজে নিন। পেঁয়াজ লাল না হলেও চলবে। এর সঙ্গে ৩-৪টি কাঁচা লঙ্কাও দিতে হবে। এবার এই ভাজা ঠান্ডা করে নিয়ে মিক্সিতে পেস্ট করে নিন।

৩) এবার ২ চামচ সাদা তেল গরম করে তাতে গোটা গরম মশলা ফোড়ন দিন। এবার এতে ১ টেবিল চামচ আদাবাটা আর ১ টেবিল চামচ রসুনবাটা দিয়ে কষাতে হবে। একটু ভাজা হয়ে এলে মিক্সিতে পেস্ট করা ওই কাজুর পেস্টটা দিন। আবার মিনিট কয়েক কষাতে হবে।

৪) তারপর কষা মশলায় ম্যারিনেট করা চিকেন, জিরেগুড়ো, নুন, ধনেগুড়ো, গোল মরিচ এবং অল্প গরম মশলাগুড়ো দিয়ে সব কষতে হবে ১০ মিনিট ধরে। একটু তেল ছেড়ে এলে বুঝবেন কষানো হয়ে গিয়েছে। এবার জল দিয়ে অল্প আবার একটু কষে ঢাকা দিয়ে চিকেন সেদ্ধ করে নিতে হবে।

৫) সেদ্ধ হয়ে এলে ৩-৪ চামচ দই আর কসুরি মেথি আবার ঢাকা দিয়ে আঁচ কম করে ঝোল শুকিয়ে নিন গা-মাখা হলেই তৈরি আপনার স্বাদে-পুষ্টিতে ভরপুর ‘চিকেন মালাই হান্ডি’। রুটি-ভাত দুটোর সঙ্গেই ভাল লাগে খেতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement