shono
Advertisement

বাড়িতে না জানিয়েই অতিথি আগমন? কম সময়ে তৈরি করুন এই ৬ পদ

আপনার হাতের জাদুতে অতিথি খুশি হতে বাধ্য।
Posted: 10:17 PM Mar 14, 2022Updated: 10:17 PM Mar 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অফিস থেকে সদ্য বাড়ি ফিরেছেন। আচমকাই বেজে উঠল ফোন। ফোনের অপর প্রান্তে কোনও পরিচিতের গলা। তিনি জানালেন, আর কিছুক্ষণের মধ্যে বাড়িতে আসতে চলেছেন। ব্যস! শুনেই মাথায় আকাশ ভেঙে পড়ার জোগাড়। ফ্রিজেও যে তেমন কিছু নেই। আর ওই স্বল্প ব্যবধানের নোটিসে বাজার যাওয়ার ফুরসতও নেই। এই পরিস্থিতিতে কীভাবে অতিথিদের পেটপুজো করাবেন বুঝতে পারছেন না তাই তো? আপনার জন্য রইল চটজলদি কয়েকটি রেসিপি।

Advertisement

ফ্রিজে সবজি কেনা থাকে মোটামুটি সকলেরই। একটি ফুলকপি থাকলেই চলবে। বেসন, নুন, সামান্য চিনি এবং কালো জিরে দিয়ে বাটিতে একটি মিশ্রণ তৈরি করে নিন। ফুলকপি ছোট ছোট করে কেটে একটু ভাপ দিয়ে নিন। এবার ওই মিশ্রণে ডুবিয়ে তেলে ভেজে নিন। অতিথি বাড়িতে পা ফেলামাত্রই গরম চা কিংবা কফির সঙ্গে পরিবেশন করুন। অতিথি খুশি হতে বাধ্য।

ফ্রিজে ভাত বেঁচে রয়েছে? তবে তো কোনও চিন্তাই নেই। ওই ভাত দিয়ে তৈরি করে ফেলুন ফ্রায়েড রাইস। ফ্রিজে থাকা গাজর, বিনস, ফুলকপি কুঁচি কুঁচি করে কেটে ফেলুন। এবার তা ভাল করে ভেজে নিন। ওই ভাতগুলিও কড়ায় ঘি দিয়ে ভেজে ফেলুন। পরে দু’টিকে মিশিয়ে নুন এবং স্বাদমতো চিনি দিয়ে নামিয়ে ফেলুন। মেন কোর্স এই ধরনের ফ্রায়েড রাইস অতিথিদের মন্দ লাগবে না।

[আরও পড়ুন: মাত্র কয়েক মিনিটেই বাড়িতে বানিয়ে ফেলুন রাশিয়ান স্যুপ, রইল সহজ রেসিপি]

আপনার অতিথি যদি ভাত না পছন্দ করেন তবে তাঁকে রুটি কিংবা পরোটা দিতে পারেন। তার সঙ্গে তরকারির পাশাপাশি দিতে পারেন ডিমের ভুজিয়া। ডিমগুলিকে ফেটিয়ে নিন। এবার তার সঙ্গে কুঁচি কুঁচি করে কাটা পেঁয়াজ, লঙ্কা, টমেটো মিশিয়ে নিন। একটু বেশি তেল দিয়ে একটি ফ্রাইং প্যানে তৈরি করে ফেলুন ডিম ভুজিয়া।

রুটি কিংবা পরোটার সঙ্গে খেতে দেওয়ার জন্য তরকাও বানিয়ে ফেলতে পারেন। তরকা তৈরি করতে গেলে পেঁয়াজ, আদা, রসুন, কাঁচালঙ্কা কুঁচি এবং তরকার ডাল ছাড়া আর তেমন কোনও উপকরণের প্রয়োজনীয়তা নেই।

আপনার অতিথি কি নিরামিশ খাবার খেতে পছন্দ করেন? তবে তৈরি করে ফেলতে পারেন ভেজ পোলাও। তার সঙ্গে ফ্রায়েড গ্রিন পিস দিতে পারেন। বাড়িতে থাকা কড়াইশুটির সঙ্গে জিরে, গরমমশলা এবং লঙ্কা গুঁড়ো মিশিয়েই তা তৈরি করে ফেলা যেতে পারে।

রুটি, পরোটা কিংবা ভেজ পোলাওয়ের সঙ্গে খাওয়ার জন্য আলুরদমও তৈরি করে নিতে পারেন। সেক্ষেত্রে প্রয়োজনমতো আলু কেটে নিন। এবার কড়াইতে গোটা জিরে, শুকনো লঙ্কা ফোড়ন দিন। তাতে আদা বাটা এবং টমেটো কুঁচি দিন। মশলা থেকে তেল বেরিয়ে গেলে সেদ্ধ করা আলু দিয়ে নাড়াচাড়া করে নিন। অল্প জল দিয়ে সামান্য ফুটিয়ে নামিয়ে নিন। নামানোর সময় তরকারিতে ঘি এবং গরমমশলা ছড়িয়ে নিতে পারেন।

[আরও পড়ুন: চটজলদি বাড়িতেই বানিয়ে ফেলুন আলু টিক্কি, রইল সহজ রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement