সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দোকানে গিয়ে কেনাকাটা বা ক্যাশ আদান-প্রদান এখন প্রায় অতীত। শপিং হোক বা আর্থিক লেনদেন, সবটাই এখন অনলাইনে। এক ক্লিকেই বাড়িতে পৌঁছে যায় প্রয়োজনীয় জিনিস, জামাকাপড়, সবজি। দেশ-বিদেশে লক্ষ লক্ষ টাকাও নিমেষে পাঠানো যায় এক ক্লিকে। তবে সুবিধা যেমন রয়েছে, অসুবিধাও অনেক। অনেকক্ষেত্রেই প্রতারণার শিকার হন ব্যবহারকারীরা। কিন্তু কীভাবে অভিযোগ করবেন, তা বুঝে উঠতেই মাথা খারাপ হওয়ার জোগাড়। চলুন জেনে নিন অভিযোগ জানানোর পদ্ধতি।
১. ফোন করুন ১৯১৫ নম্বরে। অথবা NCH পোর্টালে যান।
২. পোর্টালে গেলে প্রথমে একটা অ্যাকাউন্ট তৈরি করুন। এরপরই নিজের অভিযোগ লিখুন। কী হয়েছে, তা বিস্তারিতভাবে লিখবেন।
৩. কোন সংস্থার দ্বারা প্রতারিত হয়েছন, তা লিখুন।
৪. অভিযোগের স্বপক্ষে প্রমাণ দিন। বিল, পেমেন্টের স্ক্রিনশট, চ্যাট, মেল অর্থাৎ যা রয়েছে তা আপলোড করুন।
৫. ব্যস, এরপরই NCH আপনার অভিযোগটি সংশ্লিষ্টস্থানে ফরোয়ার্ড করবে খতিয়ে দেখার জন্য। যোগাযোগ করবে অভিযুক্ত সংস্থার সঙ্গে।
তবে এক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতেই হবে
১. বিল, পেমেন্টের রসিদ-সহ যাবতীয় নথি কাছে থাকতে হবে।
২. অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গে যে সুরাহা হবে, তা ভাবার কোনও কারণ নেই। মনে রাখবেন NCH কেবলমাত্র মধ্যস্থতাকারী। তদন্তের দায়িত্ব তাদের নয়।
৩. চাইলে সাইবার ক্রাইমের দ্বারস্থ হতেই পারেন যদি পরিস্থিতি গুরুতর হয়।
