shono
Advertisement

দুধ ফোটাতে গিয়ে উপচে পড়ে নষ্ট! চিন্তা নেই, এই ৫ উপায়ে হবে মুশকিল আসান

রইল দুধ উপচে পড়া আটকানোর দারুণ সব উপায়।
Posted: 05:37 PM Jan 27, 2023Updated: 05:37 PM Jan 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওভেনে দুধ গরম করার জন্য বসিয়েছেন। অমনি এল ফোন। ফোনে কথা বলতে বলতে দিব্যি ভুল গেলেন দুধে কথা। ব্যস, দুধ উপচে পড়ে যাচ্ছে তাই অবস্থা। মাথায় হাত এবাক কী করা যায়! চিন্তা এই বিপদ থেকে মুক্তি পেতে রয়েছে সহজ কয়েকটি টিপস। যা কিনা এই সমস্যা দূর করবে।

Advertisement

প্রথমেই বলে রাখা যাক। গ্য়াসে দুধ বসিয়ে লক্ষ্য রাখাটাই সব সময়ই উচিত। যদি না করতে পারেন, তাহলে এই টিপসগুলো বেশ কার্যকরী।

১) যে পাত্রে দুধ গরম করছেন, তার উপর আড়াআড়ি ভাবে একটি হাতা বসিয়ে দিন। দুধ ফুটে উঠলেও উপচে পড়বে না। এক্ষেত্রে কাঠের হাতা হলে সবচেয়ে ভাল হয়।

[আরও পড়ুন: পোশাকে নয়, গামছা প্রিন্টের অন্দরসজ্জায় ঘরে আনুন অভিনবত্ব, রইল টিপস ]

২) দু’বার করে দুধ ফোটান। প্রথমে দুধের মধ্যে কিছুটা জল মিশিয়ে নিন। তারপর দুধ ফোটান। একটু ফুটে এলে ৫ মিনিট উনুন বন্ধ করে রাখুন। মিনিট পাঁচেক পর আবার দুধের পাত্র ওভেনে বসিয়ে ফুটিয়ে নিন।

৩) যে পাত্রে দুধ জ্বাল দেবেন, সেই পাত্রে দুধ রাখার আগে তার উপরের দিকে চারপাশে ভাল করে ঘি কিংবা মাখন মাখিয়ে নিন। তার পর দুধ রাখুন। এতে দুধ উপচে পড়বে না।

৪) গরম করার আগে দুধে সামান্য জল মেশান। তার পর অল্প আঁচে দুধ গরম করতে দিন। এর ফলে দুধ যখন ফুটবে, তখন ওই মেশানো জলই বাষ্প হয়ে যাবে। ফলে দুধ উপচে পড়বে না।

৫) দুধের পাত্র তুলে ঝাঁকিয়ে নিন। দুধ উপচে পড়া আটকানোর দারুণ উপায় এটি। যখন বুঝবেন যে দুধ ফুটে উপচে পড়তে চলেছে, তখনই পাত্রটি তুলে হালকা ঝাঁকিয়ে নিন। তাইলেই দুধ নষ্ট হবে না।

[আরও পড়ুন: বাড়িতে হিটার ব্যবহার করেন? সতর্ক না হলে হতে পারে বড়সড় বিপদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement