shono
Advertisement

কোন রান্নার জন্য কোন খুন্তি ব্যবহার করা উচিত? জেনে রাখুন হেঁশেলের এই গোপন কথাটি

রান্না ইটালিয়ান হোক অথবা বাঙালি, খুন্তির ব্যবহার কিন্তু ঠিক হওয়া চাই!
Posted: 08:43 PM Jan 18, 2023Updated: 08:43 PM Jan 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রান্নাঘর ইটালিয়ান হোক বা বাঙালি, তাতে হাতা-খুন্তির ব্যবহার অপরিহার্য। একেক খুন্তির একেক গুণ। তাতেই হেঁশেলের রান্না হয়ে ওঠে সুন্দর ও সহজ। তাই রান্না শখে করুন বা অভ্যাসে, খুন্তির প্রকার ও ব্যবহার সম্পর্কে অবশ্যই জেনে রাখুন।

Advertisement

এখন অনেক বাড়িতে ননস্টিকের প্যান ও কড়াই রান্নার জন্য ব্যবহার করে থাকেন। এমন ক্ষেত্রে কাঠের খুন্তি ব্যবহার করা উচিত। স্টিলের খুন্তি ব্যবহার করলে ননস্টিকের প্যান ও কড়াইয়ের ক্ষতি হয়। কাঠের খুন্তিতে অনায়াসেই রান্না করা সম্ভব। একটু অভ্যাসের প্রয়োজন।

বাঙালির আবার কষা মাংস খাওয়ার অভ্যাস। মটন হোক বা চিকেন, সপ্তাহে একদিন মাংস না খেলেই নয়। এমন ক্ষেত্রে আবার স্টিলের খুন্তি ব্যবহার করা ভাল। তা মশলা কষাতে বেশ সাহায্য করে। রান্নাও বেশ সুস্বাদু হয়।

[আরও পড়ুন: পোশাকে নয়, গামছা প্রিন্টের অন্দরসজ্জায় ঘরে আনুন অভিনবত্ব, রইল টিপস]

অল্প তেলে রান্না করতে চান? তাহলে সিলিকনের খুন্তি ব্যবহার করতে পারেন। কড়াইয়ে মাছ কিংবা অন্য কোনও ভাজা আটকে গেলে তা এই খুন্তি দিয়ে সহজেই তোলা যেতে পারে। কেকের মিশ্রণ ফেটাতেও এই ধরনের খুন্তি ব্যবহার করা হয়।

কোনও খাবারেই বাঙালির বিশেষ অরুচি নেই। হালফিলের এই শীতের সময়ে আবার গ্রিল করা খাবারের চল বেড়েছে। এমন খাবার তৈরির ক্ষেত্রে ফ্লিপার ব্যবহার করতে পারেন। সমান্তরাল চ্যাপ্টা খুন্তিকেই ফ্লিপার বলা হয়। এতে গ্রিলের জন্য রাখা খাবার ওলটানো সহজ হয়।

অনেক বাঙালি বাড়িতেই কেক তৈরির চল রয়েছে। এক্ষেত্রে কাজে দেয় স্পেডার। এর মাধ্যমে কেকের উপরে অনায়াসে ক্রিম লাগাতে পারেন।

ছাঁকনির মতো ছিদ্র যুক্ত গোল খুন্তি পাওয়া যায়। এতে লুচি বা অন্য কোনও ভাজা করতে বেশ সুবিধা হয়। 

[আরও পড়ুন: স্নান সেরে উঠে ভেজা চুলে সিঁদুর পরেন? আপনার অভ্যাসই জীবনে ডেকে আনতে পারে বড় বিপদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার