shono
Advertisement
YouTube

ইনস্টাগ্রাম নাকি ইউটিউব? জানেন কোন প্ল্যাটফর্মে উপার্জনের সুযোগ বেশি

কোন প্ল্যাটফর্মে আয় তুলনামূলক সহজ?
Published By: Tiyasha SarkarPosted: 07:27 PM Nov 20, 2025Updated: 07:27 PM Nov 20, 2025

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্তমান সময়ে সোশাল মিডিয়া উপার্জনের একটা বড় মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। বহু মানুষের কাছে এটাই পেশা। স্রেফ ভিডিও তৈরি করে মাসে ঘরে আসছে মোটা টাকা। যা অনুপ্রাণিত করছে অন্যদেরও। অনেকেই পরিকল্পনা করছেন, সোশাল মিডিয়াকেই পেশা করার। কিন্তু ইউটিউব নাকি ইনস্টাগ্রাম, কোন প্ল্যার্টফর্মে আয়ের সুযোগ বেশি? চলুন আজ জেনে নেওয়া যাক সেটাই।

Advertisement

ইনস্টাগ্রামের আয়ের মূল উৎস হল ব্র্যান্ড কোলাবরেশন। অর্থাৎ আপনি কোনও ব্র্যান্ডের পণ্যের বিজ্ঞাপন করবেন। তাতে সংস্থা আপনাকে টাকা দেবে। তবে এক্ষেত্রে ক্রিয়েটারের ফলোয়ারের সংখ্যার উপর নির্ভর করে কোন ব্র্যান্ড তাঁর সঙ্গে কাজ করবে এবং কত টাকা দেবে। ইনস্টাগ্রামে তুলনামূলক কম সময়ে আয়ের সুযোগ রয়েছে। তবে তা লং টার্ম নয়। অর্থাৎ আজ যে ব্র্যান্ড আপনার সঙ্গে কাজ করছে, আগামীতেও যে করবেই তার কোনও মানে নেই।

তবে ইউটিউবে কিন্তু আয়ের উৎস বেশ কয়েকটি। যদিও এক্ষেত্রে প্রথম ধাপ পেরনো একটু কঠিন। নিয়ম অনুযায়ী ওয়াচটাইম ও সাবস্ক্রাইবার হলে তারপরই অন হয় মনিটাইজেশন। সেক্ষেত্রে আপনার আজকের আপলোড করা ভিডিও থেকে সারাজীবনও রয়েছে আয়ের সুযোগ। কারণ, ভিউ হলেই টাকা জমা হবে অ্যাকাউন্টে। সেই সঙ্গে রয়েছে বিজ্ঞাপন- ব্র্যান্ড প্রোমোশন। ফলে ইউটিউবে আয় শুরু হতে খানিকটা সময় লাগলেও তা লং টার্মে চলতে থাকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইনস্টাগ্রামের আয়ের মূল উৎস হল ব্র্যান্ড কোলাবরেশন। অর্থাৎ আপনি কোনও ব্র্যান্ডের পণ্যের বিজ্ঞাপন করবেন। তাতে সংস্থা আপনাকে টাকা দেবে।
  • ইউটিউবে কিন্তু আয়ের উৎস বেশ কয়েকটি। তবে এক্ষেত্রে প্রথম ধাপ পেরনো একটু কঠিন। নিয়ম অনুযায়ী ওয়াচটাইম ও সাবস্ক্রাইবার হলে তারপরই অন হয় মনিটাইজেশন।
Advertisement