shono
Advertisement

বছরের এক্সট্রা দিনে এক্সট্রা খাবারে খিদে মেটানোর আয়োজন ‘লিপ ডে মিল’

বিশেষ উদ্যোগ সংবাদ প্রতিদিনের।
Posted: 04:03 PM Feb 27, 2024Updated: 04:03 PM Feb 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লিপ ইয়ার (Leap Year) প্রকৃতির এক্সট্রা অফার। বছরে পড়ে পাওয়া একটা দিন। তা-ও চার বছরে একবার তার দেখা মেলে। রোজকার হিসাবেই বাইরে বাড়তি দিনটাকে যে একটু স্পেশাল করে তোলা হবে, সে সুযোগ সহজে মেলে না। তবে, এ বছর, অর্থাৎ ২০২৪-এর ২৯ ফেব্রুয়ারি ব্যতিক্রম। কেননা এবার এই দিনে সংবাদ প্রতিদিন-এর বিশেষ আয়োজন ‘লিপ ডে মিল’ (Leap Day Meal)। বচ্ছরকার এক্সট্রা দিনের এক্সট্রা খাবারটুকু তুলে দেওয়া হবে তাঁদের পাতে, যাঁদের পেট ভরে না প্রতিদিন। এই উদ্যোগ সফল করে তুলতে শামিল হয়েছে ‘খোসলা ইলেকট্রনিক্স’, ‘আরসালান – রেস্টুরেন্ট অ্যান্ড ক্যাটারার’ এবং ‘চাউম্যান’।

Advertisement

এক্সট্রা মানেই হিসেবের বাইরে কিছু। কেজো পরিমিতির বাইরে গিয়ে খানিক বাহুল্য। তবে এক্সট্রা পেলে কারোরই বোধহয় মন্দ লাগে না। সে এক্সট্রা ডিসকাউন্ট হোক বা একই দামে ফ্রি পাওয়া এক্সট্রা জিনিস। প্রকৃতির হিসাবখাতায় লিপ-ডে আসে এক্সট্রা হয়ে। হিসাব মিলিয়েই হিসাবের বাইরে একটা দিন। তবে তা অপচয় নয়। পৃথিবীর নিয়ম বোধহয় আমাদের এই বার্তাই দেয়, যে, যা-কিছু হিসাবের বাইরে থাকে, তাকে অপচয়ে নষ্ট করতে নেই। বরং বাড়তির হিসাব মিললেই একটা দিন মিলে যেতে পারে। এই বাড়তির অঙ্কটাই আমরা সেভাবে খেয়াল করি না। প্রতিদিন অনেকেরই বাড়ির ফ্রিজ ঠাসা থাকে বাড়তি খাবারে। রেস্তরাঁয় অর্ডার দেওয়া খাবার বাড়তি হয়ে যায় প্রায়শই। বেশিরভাগ সময় সেসবের ঠাঁই হয় আবর্জনা স্তূপে। অথচ চারপাশে এত মানুষ আছেন যাঁদের কাছে বাড়তি বিলাসিতা মাত্র। প্রতিদিন যাঁদের নুন আনতে পান্তা ফুরোয়, তাঁদের কাছে সামান্য খাবারের গুরুত্বও কম কিছু নয়। সচরাচর মনে রাখা হয় না, তবে, খেয়াল করলে দেখা যাবে, খাবারের এই বাড়তি হিসাবটুকু মেলাতে পারলেই মিলে যাবে একজনের সারাদিনের খাবার। লিপ ইয়ারে তাই এক্সট্রা খাবারে খিদে মেটানোর আয়োজন ‘লিপ ডে মিল’।

[আরও পড়ুন: সরষের তেলে মাছ ভাজা ভালো? সাদা তেল কীভাবে ব্যবহার করবেন? জানালেন বিশেষজ্ঞ

শহরের (Kolkata) বিভিন্ন জায়গায় সেদিন অর্থাৎ চলতি বছরের ২৯ ফেব্রুয়ারি পৌঁছে যাবেন সংবাদ প্রতিদিন-এর প্রতিনিধিরা। আর সাধ্যমতো খাবার তুলে দেবেন সেই সব মানুষের হাতে, যাঁদের পাতে দু-বেলা অন্ন থাকে না। বছরের এক্সট্রা দিনের সেলিব্রেশন তাই এক্সট্রা খাবারে মানুষের মুখে ফুটে ওঠা এক্সট্রা হাসিতেই। তবে, এই উদ্যোগ সংবাদ প্রতিদিন-এর হলেও, তা গণ্ডিতে সীমাবদ্ধ নয় মোটেও। এই উদ্যোগ নিতে পারেন সকলেই। এক্সট্রা খাবারটুকু অপচয়ে আবর্জনা না করে এক্সট্রা দিনে তা আপনারাও তুলে দিতে পারেন কারও পাতে। এক্সট্রা দিনের এক্সট্রা দিয়েই আপনি কারও জন্য সাজিয়ে তুলতে পারেন ‘লিপ ডে মিল’।

এমনকী এই উদ্যোগ একদিনের না হয়ে, প্রতিদিনের হয়ে উঠতে পারে সকলের সচেতন পদক্ষেপেই। একটা থালায় চারটে রুটি একজনের পক্ষে দেওয়া হয়তো সম্ভব নয়, তবে চারজনে মিলে সে-কাজ তো করাই যায়। আসুন, এই ২৯ ফেব্রুয়ারি, বছরের এক্সট্রা দিনে, আমরা বাড়তি দিয়েই সফল করে তুলি বাড়তি আনন্দের আয়োজন।

[আরও পড়ুন: লাঠিখেলা-কুস্তি থেকে পুতুলনাচ-যাত্রা, আজও ঐতিহ্য ধরে রেখেছে বীরভূমের এই মেলা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement