shono
Advertisement

সঙ্গীর স্বভাব কি গড়িমসি করা? জানুন এই বদভ্যাস থেকে মুক্তির উপায়

অযথা অশান্তি না করে সম্পর্ক করে তুলুন আরও স্বাস্থ্যকর।
Posted: 07:55 PM May 13, 2023Updated: 07:56 PM May 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্মব্যস্ত জীবনে নানা দিক সামলাতে গিয়ে কি নাজেহাল আপনি? সঙ্গীর সাহায্যও পাচ্ছেন না সেভাবে। কারণ, তাঁর স্বভাব আবার গড়িমসি (Lethergy) করা। ফলে তাঁর উপর দায়িত্ব দেওয়া মানে আবার অতিরিক্ত বিড়ম্বনা। তাই নিজেকেই চাপ সামলাতে হচ্ছে। কিন্তু জানেন কি এই গড়িমসি করা তাঁর স্বভাবদোষ হলেও, এর সঙ্গে জড়িয়ে মানসিক সমস্যা (Mental Problem)? তার সমাধানও আছে। মনোবিদরা একাধিক সমাধানের পথ বাতলাচ্ছেন। সেসব জেনে আপনিই সঙ্গীকে বের করে আনুন তাঁর গড়িমসি প্রবণতা থেকে। সম্পর্কে (Relationship)অযথা অশান্তি দূর হবে। হাতে হাত মিলিয়ে হাসিখুশি থেকে সংসারের দায়িত্ব সামলান দু’জনে।

Advertisement

[আরও পড়ুন: সম্পত্তি নিয়ে বিরোধের জের! স্বামীকে খুন করে মাটিতে ‘পুঁতলেন’ স্ত্রী, সঙ্গী ছেলে-মেয়েরা]

মার্কিন ও কানাডার মনোবিজ্ঞানীরা (Psychologists) এই নিয়ে বিস্তর গবেষণা করেছেন। তাতে উঠে এসেছে বেশ কয়েকটি বিষয়। বলা হচ্ছে, অতি সহজেই এই আলসেমি বা গড়িমসির সমস্যা দূর করা সম্ভব। শুধু কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে  –

  • সঙ্গীকে কঠিন কোনও কাজ দিন। সময় দিন অল্প। তাহলে এমনিই বিষয়টি নিয়ে তৎপরতা দেখাবেন তিনি। দ্রুত কঠিন কাজ শেষ করে স্বস্তির নিঃশ্বাস ফেলতে চাইবেন।
  • যে কোনও কাজ হাতে পেলে তা গুরুত্ব দিতে শেখান। ঠিক কতটা গুরুত্বপূর্ণ আপনি তাঁকে দিচ্ছেন, তা বোঝান। তাহলে সঙ্গীও বুঝতে পারবেন, তাঁর উপর আপনি ভরসা করছেন। তাতে কাজে আগ্রহ বাড়বে।

  •  সোশ্যাল মিডিয়ায় (Social Media) যদি অনেকটা সময় কাটায় কেউ, তাহলে তার প্রতি ঝোঁক বাড়ে। সেই অভ্যাস অন্য কোনও কাজের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। তাই সঙ্গীকে সোশ্যাল মিডিয়ার প্রতি আকর্ষণ সম্পর্কে সতর্ক করুন। তাহলেই অন্যান্য কাজে আগ্রহ বাড়বে তাঁর।
  • যে কাজ আপনি সঙ্গীকে দিয়েছেন, তা সময়মতো করে দিতে পারলে তাঁর প্রশংসা করুন। কোথাও ঘুরতে যান কিংবা ঘরে তাঁর পছন্দের খাবার বানিয়ে দিন। এতে উৎসাহ পাবেন আপনার সঙ্গী।

এমনই ছোট ছোট সহজ কয়েকটি টিপস প্রয়োগ করে দেখুন। সঙ্গীর গড়িমসির স্বভাব অচিরেই কেটে যাবে। বরং আপনার সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে চাইবেন আরও বেশি করে।

[আরও পড়ুন: কর্ণাটকে জনতার রায়ে হারলেন হিজাব নিষেধাজ্ঞার মুখ, হাল খারাপ দলবদলুদেরও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement