shono
Advertisement

লাদাখের ‘মোগোস’-এ নজরকাড়া সোনম, জানুন এই ঐহিত্যবাহী পোশাকের নেপথ্যের গল্প

হেরিটেজ থিমে আম্বানিদের রেড কার্পেটে দ্যুতি ছড়ালেন সোনম কাপুর।
Posted: 05:27 PM Mar 04, 2024Updated: 05:27 PM Mar 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোনম কাপুর (Sonam Kapoor) বরাবরই ফ্যাশন সচেতন। বলিপাড়ার যেকজন নায়িকা ‘ফ্যাশনিস্তা’র তকমা পেয়েছেন, তাঁদের তালিকার শীর্ষে অনিলকন্যার নাম না রাখলেই নয়! বিটাউনের হাইপ্রোফাইল পার্টি হোক বা যে কোনও অনুষ্ঠান, লাল গালিচায় চমক দিতে সোনমের জুড়ি মেলা ভার। এবার আম্বানিপুত্রর তিন দিন ব্যাপী প্রাকবিবাহ অনুষ্ঠানেও তার অন্যথা হল না।

Advertisement

শেষ দিনে অনন্ত-রাধিকার হস্তাক্ষর অনুষ্ঠানে নীতা-মুকেশ দেশের ঐতিহ্যের কথা মাথায় রেখে থিম সেট করেছিলেন। এদিনের থিম ছিল ‘ভারতীয় হেরিটেজ’। দেশের বিভিন্ন প্রদেশে ভিন্নরকম সাজপোশাক, বিবিধ প্রাদেশিক সংস্কৃতি তুলে ধরতেই আম্বানিদের এহেন প্রয়াস। আর সেই থিম অনুযায়ী সোনম বেছে নিয়েছিলেন লাদাখের ঐতিহ্যবাহী পোশাককে।

[আরও পড়ুন: আম্বানিদের রেড কার্পেটে স্পটলাইট কাড়লেন শাহরুখ, একটা হিরের চেনেই বাজিমাত]

অভিনেত্রীকে সাজিয়েছেন নামজা কোচার। লাদাখের টেক্সটাইল ঐতিহ্যকে তুলে ধরতে ২০১৬ সালে এই ফ্যাশন সংস্থা শুরু করেন পদ্মা ইয়াংচেন এবং জিগমেত ডিসকেত। পেস্তা রঙের যে গাউনের মতো পোশাক সোনম কাপুর পরেছেন, সেটি লাদাখে আঞ্চলিক ভাষায় ‘মোগোস’ নামে পরিচিত। সবুজ ব্রোকেড এবং জরি পারের কাজ করা তাতে। আর রানি পিঙ্ক রঙের যে ওড়না ড্রেপ করে পরেছেন অভিনেত্রী, তাকে ‘বোক’ বলা হয়। সেই উত্তরীয় সাধারণত ছাগলের চামড়া বা পশম দিয়ে তৈরি করা হয় ঠান্ডার হাত থেকে রেহাই পাওয়ার জন্য। তবে সোনম কাপুরের পরনে ‘বোক’টি বেনারসে তৈরি করা হয়েছে বেনারসি সিল্ক দিয়ে। সোনম কাপুরের গয়নাতেও লাদাখের ঐতিহ্যের প্রভাব রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement