shono
Advertisement
Tantuja

পুজোয় প্রথম পছন্দ তাঁতই! তাঁতিদের থেকে বিপুল টাকার শাড়ি কিনল তন্তুজ

তাঁত বুননে সহযোগিতা আর তাঁদের তৈরি কাপড় সরাসরি কিনে নেওয়াটাই সরকারের পরিকল্পনা, জানালেন মন্ত্রী স্বপন দেবনাথ।
Published By: Sucheta SenguptaPosted: 06:14 PM Jul 21, 2024Updated: 06:14 PM Jul 21, 2024

অভিষেক চৌধুরী, কালনা: ফ্যাশন হোক কিংবা পরনে আরাম - শাড়ির দুনিয়ায় ব্যাপক আলোড়ন এনেছে হ্যান্ডলুম। আগেকার দিনে তাঁতে বোনা মড়মড়ে শাড়ি মা-ঠাকুমারা স্বচ্ছন্দ্যে পরে ফেললেও আজকের দুনিয়া ঘর-বাহির সামলানো বঙ্গললনাদের কিছুটা সমস্যাই হয়। তাঁদের জন্যই হালকা সুতির হ্যান্ডলুম শাড়ি দারুণ স্বাচ্ছন্দ্য এনেছে। তাই বলে তাঁতের শাড়ির কদর কিছু কমেনি। বিশেষত পুজো এলে এখনও একটা তাঁতের শাড়ি কেনা বহু নারীরই মাস্ট! আর পছন্দসই শাড়ি বেছে নিতে প্রতিবারের মতো এবারও বিপুল শাড়ি সম্ভার নিয়ে এসেছে তন্তুজ। এবছর পুজোর আগে কালনার তাঁতের হাট থেকে ২০ লক্ষ টাকার শাড়ি কিনল রাজ্যের এই সংস্থা।

Advertisement

শনিবার কালনার ধাত্রীগ্রামে বসেছিল তাঁতের (Tant) হাট। তাঁতিরা সরাসরি সেখানে নিজেদের তৈরি শাড়ি বিক্রির সুযোগ পান। এদিন ‘প্রাকপূজা তাঁত বস্ত্র সংগ্রহ শিবির’-এ গিয়েছিলেন রাজ্যের মন্ত্রী তথা তন্তুজর স্পেশাল অফিসার স্বপন দেবনাথ, তন্তুজর চিফ মার্কেটিং অফিসার শিঞ্জিনী মুখোপাধ্যায়, কালনা (Kalna) মহকুমা হ্যান্ডলুম অফিসার রণজিৎ মাইতি। এখান থেকেই মোট ২০ লক্ষ টাকার শাড়ি কেনা হয়েছে তন্তুজের (Tantuja) তরফে। হ্যান্ডলুম অফিসার রণজিৎ মাইতি বলেন, “পুজোর আগে জেলায় এই শিবির প্রথম হল। ২৫ লক্ষাধিক টাকার শাড়ি কেনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়। এদিন ১০৫ জন তাঁতির কাছ থেকে ২৪৫৬ পিস শাড়ি (Saree) কেনা হয়েছে মোট ১৯ লক্ষ ৪৯ হাজার ৯৯০ টাকায়।” আগামী শনিবার পূর্বস্থলী ১ ব্লকের শ্রীরামপুরে এই ক্যাম্প করে সরাসরি তাঁতিদের কাছ থেকে শাড়ি কেনা হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘অসহায় মানুষ খটখট করলে বাংলার দরজা খোলা’, বাংলাদেশ ইস্যুতে মন্তব্য মমতার]

তৃণমূল (TMC) সরকার ক্ষমতায় আসার পর থেকে তাঁতিদের আর্থিক উন্নয়নের কথা ভেবে ও তাঁতশিল্পকে আরও চাঙ্গা করতে সরকার উন্নয়নমূলক বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তারই একটা, প্রতি বছর দুর্গাপুজোর (Durga Puja) কয়েকমাস আগে থেকে জেলায়-জেলায় তাঁতিদের কাছ থেকে তন্তুজ শাড়ি কেনার কাজ শুরু করেছে। গুণগত মান ও উন্নত ডিজাইনের জামদানি, টাঙ্গাইলের মতো শাড়ি তাঁতিদের কাছ থেকে ন্যায্য মূল্যে কেনার পর সেগুলি রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা তন্তুজের শোরুমগুলি থেকে তা বিক্রি করা হয়।

[আরও পড়ুন: ‘কারও চাকরি যাবে না’, একুশের মঞ্চে দাঁড়িয়ে আশ্বাস মমতার]

এর মধ্যে দিয়ে বাম আমলে লোকসানে চলা তন্তুজ তৃণমূল সরকারের হাত ধরে লাভ করার পাশাপাশি শুধু ঘুরেই দাঁড়ায়নি, দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে সুনামও অর্জন করেছে। এদিন তা জানিয়েছেন মন্ত্রী তথা তন্তুজর স্পেশাল অফিসার স্বপন দেবনাথ। তাঁতিদের আর্থিক উন্নয়ন ও স্বনির্ভরতার লক্ষ্যে মন্ত্রী এও জানান, “একদিকে তাঁতিকে তাঁত বুননে সহযোগিতা করা আর একদিকে তাদের তৈরি করা কাপড় সরাসরি কিনে নেওয়াটাই সরকারের পরিকল্পনা।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement