আরও সহজ লেনদেনের জন্য e-RUPI আনল Modi সরকার, জানুন খুঁটিনাটি

10:18 PM Aug 02, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই ডিজিটাল লেনদেনে জোর দিয়েছে মোদি সরকার। বারবার নগদ লেনদেন ছেড়ে ই-ওয়ালেট কিংবা ব্যাংকের মাধ্যমে টাকা আদানপ্রদানের পরামর্শ দিতে শোনা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)। আর এবার সেই লক্ষ্যে আরও একধাপ এগোলো কেন্দ্র। আত্মপ্রকাশ ঘটল সরকারি ডিজিটাল পেমেন্ট মাধ্যম e-RUPI-র। কীভাবে কাজ করে এই মাধ্যমটি? কোন পদ্ধতিতেই বা একে অন্যকে টাকা পাঠাতে পারবেন? চলুন জেনে নেওয়া যাক।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এটি আসলে একটি ইলেকট্রনিক ভাউচার। যা ডিজিটাল পেমেন্ট পদ্ধতির মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে দেবে টাকা। তার জন্য গ্রাহককে একটি QR কোড স্ক্যান করতে হবে অথবা SMS লিংকের মাধ্যমে পৌঁছে যাবে। কোনওরকম নগদের লেনদেনের প্রয়োজন হবে না। সুরক্ষিতভাবেই গ্রাহকের কাছে অর্থ পৌঁছে দেওয়া যাবে।

[আরও পড়ুন: মেঘ-বৃষ্টিতে অপরূপা ‘বর্ষারানি’ পুরুলিয়া, নিশ্চিন্তে ঘুরে আসুন ‘COVID ফ্রি’ জেলায়]

ধরুন, আপনি কোনও বিশেষ পণ্য কিনতে গিয়েছেন। e-RUPI-র মাধ্যমে QR কোড স্ক্যান করেই টাকা দিয়ে দিতে পারবেন বিক্রেতাকে। শুধু তাই নয়, বিভিন্ন সমাজসেবামূলক প্রকল্পের অর্থও এর মাধ্যমে দেওয়া হবে। যেমন মা ও শিশুকল্যাণ স্কিম, ড্রাগস অ্যান্ড ডায়াগনোস্টিক্স স্কিম আয়ুষ্মান ভারত, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা-সহ নানা ধরনের কেন্দ্রীয় পরিষেবার টাকাও এই ডিজিটাল পেমেন্টের মাধ্যমে পেয়ে যাবেন সাধারণ মানুষ।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সোমবার e-RUPI-র ভারচুয়াল উদ্বোধনে প্রধানমন্ত্রী বলেন, “এই মাধ্যম ডিজিটাল লেনদেনকে নতুন দিশা দেখাবে। কিছু নির্দিষ্ট উদ্দেশ্য পূরণ করার জন্য ব্যবহার করা হবে e-RUPI। বিভিন্ন সরকারি স্কিমের অর্থ পৌঁছে দিতে বড় ভূমিকা নেবে এটি। এতে স্বচ্ছতা যেমন বজায় থাকবে তেমন অতিরিক্ত কোনও চার্জ ছাড়াই সাধারণ মানুষ প্রয়োজনীয় পরিষেবা পাবেন।”

[আরও পড়ুন: ফেসবুকের Locked profile থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট এসেছে? এভাবেই দেখে নিন অ্যাকাউন্টটির খুঁটিনাটি]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next