shono
Advertisement

আত্মপ্রকাশ কৃত্রিম বুদ্ধিমত্তার ‘GPT-4’চ্যাটবট, ChatGPT-র সঙ্গে কোথায় তফাৎ?

ঠিক কী কী উন্নত পরিষেবা দিতে সক্ষম এই চ্যাটবট? জেনে নিন।
Posted: 04:24 PM Mar 15, 2023Updated: 04:24 PM Mar 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি আত্মপ্রকাশ করেই সাড়া ফেলে দিয়েছিল গুগলের নয়া চ্যাটবট ChatGPT। এবার তাকে টেক্কা দিতে চলে এও আরও উন্নত GPT-4। যে সংস্থা ChatGPT তৈরি করেছে, সেই OpenAI রিসার্চ কোম্পানিই এই নয়া চ্যাটবটের কারিগর।

Advertisement

চ্যাট জিপিটির সঙ্গে ঠিক কোন অংশে পার্থক্য এই নয়া চ্যাটবটের? কোম্পানির তরফে জানানো হয়েছে, এটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে কাজে লাগিয়ে আরও ভালভাবে সমস্যার সমাধান করতে পারে। যে কোনও প্রশ্নের আরও দ্রুত প্রতিক্রিয়া দেয়। শিক্ষা ও পেশার ক্ষেত্রে একেবারে মানুষের মতোই বুদ্ধি ধরে GPT-4। প্রসঙ্গত, দিন কয়েক আগেই UPSC পরীক্ষায় মাত্র ৩০ শতাংশ নম্বর পেয়ছিল চ্যাটবট। পরীক্ষায় ফেল করায় তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল। সেই কারণেই সংস্থা বলে দিতে চেয়েছে, GPT-4-কে কোনও অংশেই হারানো যাবে না।

[আরও পড়ুন: যেন ‘ফরজি’ ওয়েব সিরিজের দৃশ্য! গাড়ির ডিকি থেকে ওড়ানো হল মুঠো মুঠো টাকা, ভাইরাল ভিডিও]

আরও কয়েকটি পার্থক্য আছে এই দুই চ্যাটবটের। চ্যাট জিপিটি যেমন শুধু টেক্সট মেসেজ গ্রহণ করেই তার উত্তর দেয়। তবে নতুন চ্যাটবটটি টেক্সট ও ছবি- দুই গ্রহণ করতে পারে। ধরুন কোনও একটি ছবি আপনি চ্যাটবটে পাঠালেন। সেই ছবি সংক্রান্ত তথ্য কিংবা ছবির ক্যাপশনও বলে দেবে GPT-4। তাছাড়া যে সমস্ত ডকুমেন্টে টেক্সটের পাশাপাশি ছবি কিংবা ডায়াগ্রাম থাকবে- তারও বিশ্লেষণে সক্ষম এই চ্যাটবট। যদিও এই ফিচারটি আপাতত পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে। এই চ্যাটবটে একসঙ্গে ২৫ হাজার শব্দ ব্যবহার করা যায়।

এখানেই শেষ নয়, কোনও ইউজারের লেখার ধরন নকল করতে পারে GPT-4। এমনকী গানও লিখতে পারে। সব মিলিয়ে ChatGPT-কে যে কড়া টক্কর দিতে চলেছে এটি, তা বলাইবাহুল্য।

[আরও পড়ুন: রাজ্যে বিপুল বিনিয়োগ-কর্মসংস্থানের ঘোষণা মুখ্যমন্ত্রীর, ঘোষিত শিল্প সম্মেলনের দিনক্ষণও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement