shono
Advertisement

BTech ইঞ্জিনিয়ার, MBA ডিগ্রিধারী, স্টোরে উচ্চশিক্ষিত সেলসম্যান নিয়োগ অ্যাপেল কর্তৃপক্ষের

ভারতের অ্যাপল স্টোরে কত বেতন পাচ্ছেন সেলসম্যানরা?
Posted: 12:58 PM May 02, 2023Updated: 12:58 PM May 02, 2023

কোয়েল মুখোপাধ্যায়: কোনও কাজই ‘ছোট’ নয়! আবারও তা প্রমাণ করল অ‌্যাপল। মুম্বইয়ের (Mumbai) জিও ওয়ার্ল্ড মল-এ সম্প্রতি খুলেছে অ‌্যাপেল-এর নতুন বিপণি। নাম অ‌্যাপেল বিকেসি। ২০,০০০ বর্গফুটের সেই দোকানে কর্মচারী চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল সংস্থা। আর তাতেই ছিল বড় চমক। কর্মচারীদের উচ্চমার্গের শিক্ষাগত যোগ‌্যতা থাকতে হবে বলে বিজ্ঞাপনে জানিয়েছিল সংস্থা। আর তেমন শিক্ষিতদেরই নেওয়া হয়েছে বলে খবর। মুম্বইয়ের অ‌্যাপল স্টোরে ‘সেলসপার্সন’ হিসাবে যাঁরা কাজ করছেন, তাঁদের কেউ এমএসসি আইটি, কেউ এমবিএ/ ইঞ্জিনিয়ার/ বিসিএ/ এমসিএ স্নাতক।

Advertisement

শুধু তাই নয়। কেউ কেউ তো আবার কেমব্রিজ বা গ্রিফিথ বিশ্ববিদ‌্যালয় থেকে শিক্ষালাভ করেছেন বলেই জানা গিয়েছে। এমনিতেই ভারতের দোকানে কাজ করানোর জন‌্য বিদেশে নিজেদের স্টোর থেকে কিছু কর্মচারীকে উড়িয়ে এনেছে অ‌্যাপেল (Apple)। তাঁরাও ‘হাইলি এডুকেটেড’। কেউ এসেছেন ইউরোপের দেশ থেকে, কেউ মধ‌্যপ্রাচ‌্য থেকে। উচ্চ শিক্ষাগত যোগ‌্যতার পাশাপাশি যাঁদের ‘সেলস এক্সপিরিয়েন্স’,কাস্টমার হ‌্যান্ডল করার অভিজ্ঞতাকে এদেশে কাজে লাগাতে চেয়েছে অ‌্যাপল।

[আরও পড়ুন: লখনউয়ের তরুণ ক্রিকেটারকে জুতো দেখাচ্ছেন বিরাট! ভাইরাল ভিডিও ঘিরে তুঙ্গে বিতর্ক]

ভারতে আপাতত অ‌্যাপেলের দু’টি বিপণি রয়েছে। একটি মুম্বই এবং অপরটি নয়াদিল্লির (Delhi) সাকেতে। এই দুই দোকানে ১৭০ জনেরও বেশি কর্মচারী আছেন। বিশ্বব‌্যাপী গুণমানের সঙ্গে সাযুজ‌্য রেখেই নিয়োগ-প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। কাজেই তার প্রমাণ মিলেছে। যেমন মুম্বইয়ে অ‌্যাপেল-এর যে স্টোরটি রয়েছে, সেখানকার কর্মীরা সব মিলিয়ে মোট ২৫টি ভাষায় কথা বলতে পারেন। আর দিল্লি দোকানে কর্মরতরা ১৫টি ভাষায়। অর্থাৎ এ কথা স্পষ্ট, ভাষা যে কর্মচারীদের পারফরম‌্যান্সের পথে বাধা হয়ে দাঁড়াক, অ‌্যাপেল তা মোটেই চায় না।

কী ভাবছেন? স‌্যালারি কী হতে পারে? সন্দেহ অমূলক। কারণ, বড় অঙ্কের বেতনই পকেটে পুরছেন ভারতে অ‌্যাপেল স্টোরের তথাকথিত উচ্চশিক্ষিত ‘সেলস-পার্সন’রা। মাস প্রতি ১ লক্ষেরও বেশি পারিশ্রমিক পাচ্ছেন মুম্বই এবং দিল্লির কর্মীরা। সাধারণ কোনও ‘অর্গানাইজড রিটেল’ কাজের ক্ষেত্রে যা থাকে মাসে ২৫,০০০ থেকে ৩০,০০০ টাকার মধ্যে। এর পাশাপাশি থাকছে অন‌্যান‌্য সুযোগ-সুবিধা যেমন ইনসিওরেন্স, পেইড লিভ, স্টক গ্রান্ট, অ‌্যাপেল পণ‌্য যেমন আইপড, আইফোন প্রভৃতি কেনায় বিশাল ছাড় এবং প্রয়োজনে উচ্চশিক্ষার জন‌্য আর্থিক সাহায‌্যও। এতদিন ভারতে অ‌্যাপেল তার পণ‌্য যেমন স্মার্টফোন, ল‌্যাপটপ প্রভৃতি বেচত রিসেলারদের মাধ‌্যমে। কিন্তু বর্তমানে ছবিটা পাল্টেছে। মুম্বই এবং দিল্লির স্টোর খুলেছে। হালেই দোকানদু’টির উদ্বোধনে উড়ে এসেছিলেন সংস্থার সিইও টিম কুক স্বয়ং।

[আরও পড়ুন: ফের রাজনৈতিক হত্যা ঘিরে উত্তপ্ত ময়না, বিজেপির বুথ সভাপতিকে নৃশংসভাবে ‘খুন’!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement