shono
Advertisement

অসুস্থ কার্লসেন, দাবা বিশ্বকাপের ফাইনালে অতিরিক্ত সুবিধা পাবেন ভারতের প্রজ্ঞানন্দ?

আজ ফাইনালের দ্বিতীয় গেমে মুখোমুখি কার্লসন ও প্রজ্ঞানন্দ।
Posted: 02:16 PM Aug 23, 2023Updated: 02:16 PM Aug 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বকে তাক লাগিয়ে দাবার বিশ্বকাপ ফাইনালের প্রথম গেমে ম্যাগনাস কার্লসেনের সঙ্গে ড্র করেছেন ভারতীয় বিস্ময় বালক রমেশবাবু প্রজ্ঞানন্দ। আজ, বুধবার দ্বিতীয় গেমে ফের মুখোমুখি হবেন দুই তারকা। এদিনের লড়াইয়ে কি খানিকটা সুবিধা পেতে পারেন প্রজ্ঞানন্দ? কার্লসেনের পেটখারাপের কথা সামনে আসতেই শুরু হয়েছে গুঞ্জন।

Advertisement

বিশ্বের এক নম্বর কার্লসেন জানান, খাবারের বিষক্রিয়ায় জেরে অসুস্থ তিনি। ফলে খেলায় সেভাবে মনোযোগী হতে পারছেন না। আর সেটাই বুধবার প্রজ্ঞানন্দের অ্যাডভান্টেজ হতে পারে। মঙ্গলবার প্রথম গেম ড্রয়ের পর কার্লসেন জানান, “শেষ বারের লড়াইয়ের পর একদিন বাড়তি বিশ্রাম পেয়েছিলাম। সেখানে প্রজ্ঞানন্দকে (R Praggnanandhaa) কঠিন সেমিফাইনালের পরের দিনই ফাইনালে বসতে হয়েছে। হিসেব মতো আমারই অ্যাডভান্টেজ পাওয়া উচিত ছিল। কিন্তু গত দু’দিন ধরে আমার শরীর খুব খারাপ। সেমিফাইনাল ম্যাচের পর খাবারে বিষক্রিয়ার জেরে আমি অসুস্থ হয়ে পড়েছিলাম। গত দু’দিন ঠিকঠাক খেতেও পারিনি। তাই খেলা নিয়ে তাগিদ কমে গিয়েছিল। বেশ শান্ত ছিলাম। শরীর এতটাই খারাপ ছিল যে, ভয় পাওয়ার শক্তিটুকুও ছিল না।” এই বিষয়টিই এদিন প্রজ্ঞানন্দর পক্ষে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: একাদশ-দ্বাদশে বোর্ড পরীক্ষা বছরে দু’বার, পাঠক্রমে দু’টি ভাষা, বড় ঘোষণা কেন্দ্রের]

প্রথম ম্যাচের পর প্রজ্ঞানন্দর প্রশংসাও করেন কার্লসেন (Magnus Carlsen)। নরওয়ের তারকা বলেন, “প্রজ্ঞার চাল শুরুতে বেশ ক্ষুরধার হয়। চট করে বোঝা যায় না। ওর প্রথম চালটাই যেমন আমি প্রত্যাশা করিনি। তারপর স্বাভাবিক বুদ্ধি খাটিয়ে খেলতে এক-একটা মুভ দিতে থাকি।”

ফাইনালের দু’টি ক্লাসিক্যাল গেমসের পরও যদি ফল অমীমাংসিত থাকে, সেক্ষেত্রে দু’জনকে ব়্যাপিড ফরম্যাটে খেলতে হবে। যার সময় ১০ মিনিট। সেখানেও যদি কেউ চ্যাম্পিয়ন না হন, তাহলে আরও দু’টি ব়্যাপিড ফরম্যাটের খেলা হবে। সেই সময় ৫ মিনিটের। তাতেও ফল না বেরোলে সাডেন-ডেথ মোডে ম্যাচের ফল চূড়ান্ত হবে।

[আরও পড়ুন: আবাহনীকে মাটি ধরিয়ে এএফসি কাপের গ্রুপে পর্বে মোহনবাগান, সবুজ-মেরুনের সঙ্গে রয়েছে কারা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement