shono
Advertisement

অধরাই ইতিহাস! আজিজাহর বদলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদে বসলেন মুহিউদ্দিন

মহাথির মহম্মদের পদত্যাগের পর অচলাবস্থার সৃষ্টি হয়েছিল সেখানে! The post অধরাই ইতিহাস! আজিজাহর বদলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদে বসলেন মুহিউদ্দিন appeared first on Sangbad Pratidin.
Posted: 03:24 PM Mar 01, 2020Updated: 03:24 PM Mar 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা থাকলেও তৈরি হল না ইতিহাস। মহাথির মহম্মদের পদত্যাগের পরেই তাঁর জায়গায় আসার কথা ছিল উপ-প্রধানমন্ত্রী ড. ওয়ান আজিজাহের। এর ফলে মালয়েশিয়ার মতো ইসলামিক দেশে এই প্রথম কোনও মহিলার প্রধানমন্ত্রী পদে বসার সম্ভাবনা তৈরি হয়। কিন্তু, শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হল না।

Advertisement

শনিবার ২২২ জন সাংসদের সঙ্গে কথা বলে মুহিউদ্দিন ইয়াসিন (Muhyiddin Yassin)র নাম পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লা আহমেদ শাহ। এরপর আজ, রবিবার দেশের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন গত সরকারে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলানো ৭২ বছরের মুহিউদ্দিন ইয়াসিন। সকাল ১০টায় কুয়ালালামপুরে অবস্থিত ইস্তানা নেগারা রাজপ্রাসাদে শপথ গ্রহণ করিয়ে তাঁর হাতে দায়িত্ব তুলে দেন সুলতান আবদুল্লা আহমেদ শাহ। হাজির ছিলেন মুহিউদ্দিন ইয়াসিনের স্ত্রী নুরানি আবদুর রহমান, মালয়েশিয়ার প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান মাত ও মুখ্যসচিব মহম্মদ জুকি আলি।

[আরও পড়ুন: ‘আমাদের উদ্ধার করুন’, করোনা আক্রান্ত ইরান থেকে আরজি কাশ্মীরি পড়ুয়াদের ]

 

এদিকে মুহিউদ্দিনের প্রধানমন্ত্রী পদে বসার কথা শুনে বিস্ময় প্রকাশ করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মহাথির মহম্মদও। এপ্রসঙ্গে তিনি বলেন, এটা খুবই অদ্ভুত একটা ঘটনা। ২০১৮ সালের নির্বাচনে যারা হেরেছিল। তারাও আজ সরকার গঠন করতে চাইছে। তবে পদে বসলেও আস্থা ভোটে প্রয়োজনীয় সাংসদদের ভোট মুহিউদ্দিন জোগাড় করতে পারবেন না। কারণ ২২২ জনের মধ্যে ১১৪ জনই আমাকে সমর্থন করেছেন।’

[আরও পড়ুন: শান্তি চুক্তির খেলাপ হলে ফের অভিযানের হুঁশিয়ারি ট্রাম্পের]

 

দুই দফায় মোট ২৪ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্বে সামলেছেন ৯৪ বছরের মহাথির। প্রথম দফায় ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর প্রধানমন্ত্রী ছিলেন তিনি। সেসময় তাঁর সরকারের উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন আনোয়ার। কিন্তু, দেশের অর্থনৈতিক সঙ্কট কীভাবে মোকাবিলা করা হবে তা নিয়ে দ্বন্দ্বের জেরে ১৯৯৮ সালে আনোয়ারকে বরখাস্ত করেন মহাথির। ২০০৩ সালে আবার নিজেই দায়িত্ব ছাড়েন। ২০১৮ সালে ফের আনোয়ারের সঙ্গে হেঁটে পাকাতান হারাপান জোট গড়ে ২০১৮ সালে নির্বাচনে জিতে বিশ্বের প্রবীণতম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। কিন্তু, কিছুদিন ধরে ফের আনোয়ারের সঙ্গে তাঁর বিভিন্ন বিষয় নিয়ে গন্ডগোল চলছিল বলে খবর। তাই তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দল ছাড়ার সিদ্ধান্ত নেন।

The post অধরাই ইতিহাস! আজিজাহর বদলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদে বসলেন মুহিউদ্দিন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement