shono
Advertisement

কড়া হাতে অ্যাডিনো ভাইরাসের মোকাবিলা করেছে বাংলা, রাজ্য সরকারের কাজে খুশি কেন্দ্র

পশ্চিমবঙ্গ অ্যাডিনো মোকাবিলায় বেশ ভাল কাজ করছে। জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।
Posted: 08:22 PM Mar 13, 2023Updated: 08:22 PM Mar 13, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: অ্যাডিনো ভাইরাস (Adeno Virus) সমস্যা মোকাবিলায় রাজ্যের তৎপরতায় খুশি কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানান, সপ্তাহ দুয়েক আগে যা পরিস্থিতি ছিল, তার থেকে এখন অবস্থা অনেক ভাল। প্রায় নিয়ন্ত্রণেই বলা চলে।

Advertisement

এইচ৩এন২ (H3N2) ভাইরাসের প্রকোপে রাজ্যজুড়ে বেশ কিছু মায়ের কোল খালি হয়েছে। প্রায় প্রতিদিনই শিশু হাসপাতালগুলিতে জমছে ভিড়। রাজ্যের তরফে অবশ্য প্রথম থেকেই বলা হয়েছিল, প্রশাসন সর্বতোভাবে কাজ চালিয়ে যাচ্ছে। অহেতুক চিন্তা করার কোনও কারণ নেই। তা যে শুধুই কথার কথা নয়, তা প্রমাণ হয়ে গেল স্বয়ং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর কথায়।

[আরও পড়ুন: আরও ডাক্তার তৈরিই লক্ষ্য, বেসরকারি হাসপাতালে মেডিক্যাল কলেজ তৈরির পথে কেন্দ্র]

রাজনৈতিক কারণে যে কোনও বিষয়ে রাজ্যের খুত ধরতে ব্যস্ত থাকে মোদি সরকার। তবে অ্যাডিনো মোকাবিলার ক্ষেত্রে তেমনটা করার পথ পেলেন না মনসুখ মাণ্ডব্য। উলটে বললেন, “যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় স্বাস্থ্য রাজ্যের অধীনে। পশ্চিমবঙ্গ অ্যাডিনো মোকাবিলায় বেশ ভাল কাজ করছে। বাংলা-সহ অন্য সব রাজ্যের সঙ্গেই আমাদের কথা হয়েছে। নির্দেশিকাও জারি করেছি। চিন্তার কিছুই নেই। দু’সপ্তাহ আগেও পশ্চিমবঙ্গের পরিস্থিতি যা ছিল, এখন অনেক নিয়ন্ত্রণে।” মাণ্ডব্যের বক্তব্য অনুযায়ী, প্রতি বছরই এই সময় এই ধরনের ইনফ্লুয়েঞ্জার বাড়বাড়ন্ত হয়। কোভিড পরবর্তী সময়ে টেস্টিং, জেনোম সিকোয়েন্সিং বাড়ায় নতুন ভাইরাসের বিষয়টি সামনে এসেছে।

উল্লেখ্য, ইনফ্লুয়েঞ্জা ও শ্বাসকষ্টজনিত রোগ থেকে সাবধানে থাকতে সম্প্রতি প্রতিটি রাজ্যকে সতর্ক করা হয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তরফে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের (UT) মুখ্যসচিব, স্বাস্থ্যসচিবদের চিঠি পাঠান কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তবে এবার অ্যাডিনো মোকাবিলায় রাজ্যকে দরাজ সার্টিফিকেট কেন্দ্রের।

[আরও পড়ুন: তীব্র মন্দার জের! মাত্র ৯৯ টাকায় সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেন শাখা কিনল HSBC ব্যাংক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement