shono
Advertisement
Pro Kabaddi League

শুরু হচ্ছে প্রো কবাডি লিগ, একনজরে টুর্নামেন্টের সবচেয়ে সফল তিন দল

সফল দলগুলোর তালিকায় রয়েছে বাংলা?
Published By: Anwesha AdhikaryPosted: 08:15 PM Oct 17, 2024Updated: 08:15 PM Oct 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনপ্রিয়তার নিরিখে আইপিএলের ঠিক পরেই আসে পিকেএলের নাম। ২০১৪ থেকে শুরু হয় এই প্রো কবাডি লিগ। একদিকে যেমন সার্বিকভাবে দেশে কবাডির মান উন্নয়ন হচ্ছে তেমনই খেলোয়াড়দের আর্থিক অবস্থারও উন্নতি হচ্ছে। শুক্রবার থেকে শুরু হচ্ছে এই টুর্নামেন্টের ১১তম সংস্করণ। তার আগে একনজরে দেখে নেওয়া যাক এই টুর্নামেন্টের সফলতম তিন দলের যাত্রা।

Advertisement

প্রো কবাডি লিগে বরাবর দাপট দেখিয়ে এসেছে পাটনা পাইরেটস। প্রথম মরশুম থেকে প্রো কবাডি লিগে যাত্রা শুরু করে তারা। এর মধ্যেই তিনবার খেতাব জিতে নিয়েছে পাটনা পাইরেটস। টানা তিনবার ট্রফি গিয়েছে এই দলের ক্যাবিনেটেই। টুর্নামেন্টের তৃতীয় মরশুমে খেলতে নেমে ফাইনালে উঠেছিল পাটনা। ডিফেন্ডিং চ্যাম্পিয়নকে হারিয়ে খেতাব জিতে নেয় তারা। এখনও পর্যন্ত তিনবার পিকেএল চ্যাম্পিয়ন হওয়ার নজির নেই কোনও দলেরই। 

টুর্নামেন্টের সেরা দলগুলোর মধ্যে অন্যতম জয়পুর পিঙ্ক প্যান্থার্স। প্রথমবার পিকেএল চ্যাম্পিয়ন হয়েছিল তারা। তবে সেই সাফল্যের স্বাদ আবার পেতে দীর্ঘ অপেক্ষা করতে হয়েছিল জয়পুরকে। নবম মরশুম অর্থাৎ ২০২২ সালে ফের চ্যাম্পিয়ন হয়েছিল তারা। সবমিলিয়ে দুটি ট্রফি রয়েছে জয়পুর পিঙ্ক প্যান্থার্সের ক্যাবিনেটে।

পিকেএলের সেরা দলগুলোর মধ্যে উল্লেখ্য বেঙ্গালুরু বুলস। ১০ মরশুমের মধ্যে ৬বারই নকআউট পর্যায়ে উঠেছে তারা। মাত্র একবারই খেতাব জিতেছে বেঙ্গালুরুর দল। তবে একবারমাত্র চ্যাম্পিয়ন হলেও ৬বার নকআউটে ওঠার কারণে পিকেএলের সফল দলগুলোর মধ্যে ধরা হয় বেঙ্গালুরুকে। উল্লেখ্য, একবার পিকেএল ট্রফি জিতেছে বাংলার দল বেঙ্গল ওয়ারিয়র্সও। প্রায় ৪৫ শতাংশ ম্যাচে জয় পেয়েছে তারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রো কবাডি লিগে বরাবর দাপট দেখিয়ে এসেছে পাটনা পাইরেটস।
  • টুর্নামেন্টের সেরা দলগুলোর মধ্যে অন্যতম জয়পুর পিঙ্ক প্যান্থার্স।
  • পিকেএলের সেরা দলগুলোর মধ্যে উল্লেখ্য বেঙ্গালুরু বুলস।
Advertisement