shono
Advertisement

বিহার সীমান্তে ফের উত্তেজনা, ভারতের বাঁধ সংস্কারের কাজ বন্ধ করল নেপাল

বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে জানিয়ে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছে নীতীশ প্রশাসন। The post বিহার সীমান্তে ফের উত্তেজনা, ভারতের বাঁধ সংস্কারের কাজ বন্ধ করল নেপাল appeared first on Sangbad Pratidin.
Posted: 11:04 AM Jun 23, 2020Updated: 11:07 AM Jun 23, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগে তিনটি ভারতীয় ভূখণ্ড নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে সংবিধান সংশোধন করিয়েছিল নেপাল। এই নিয়ে টানাপোড়েন চলার মাঝেই বিহারের সীতামারি জেলায় একজন কৃষক গুলি করে খুন করেছিল নেপালের সীমান্তরক্ষীরা। এবার সেই বিহারেই একটি বাঁধ (Dam) সংস্কারের কাজ বন্ধ করে দিল তারা। বিষয়টি ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রদপ্তরকে জানিয়েছে নীতীশ কুমারের প্রশাসন। এর ফলে বর্ষাকালে বিহারের মানুষ প্রচণ্ড সমস্যার মধ্যে পড়তে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিহার সরকারের মন্ত্রী সঞ্জয় ঝা। এই বিষয়ে মঙ্গলবার একটি জরুরি বৈঠকেও বসছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নেপাল (Nepal) সীমান্তে অবস্থিত পূর্ব চম্পারণ জেলায় গণ্ডক বাঁধ সংস্কারের কাজ করছিল বিহারের জলসম্পদ দপ্তর। কিন্তু, ওই এলাকাটি নিজেদের বলে দাবি করে বাঁধ সংস্কারের কাজ বন্ধ করে দিয়েছে নেপাল। নীতীশ কুমারের প্রশাসনের অভিযোগ, বহুদিন আগেই লালবাঁকি নদীর উপরে গণ্ডক বাঁধ তৈরি হয়েছে। এতদিন এই বিষয়টি নিয়ে কোনও সমস্যা ছিল না। কিন্ত, এখন সেই বাঁধ সংস্কারের কাজ করার সময় বাদ সাধে নেপাল। ওই এলাকাটি তাদের বলে দাবি জানিয়ে জোর কাজ বন্ধ করে দেয়। এর ফলে বর্ষাকালে বিহারের বিস্তীর্ণ এলাকার মানুষ প্রচণ্ড সমস্যায় পড়বেন।

[আরও পড়ুন: দেশে ফের উদ্বেগজনক হারে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত্যু পেরল ১৪ হাজার]

বিহার প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নেপালের সঙ্গে এই বিষয়ে আলোচনা করে মীমাংসার চেষ্টা হয়েছিল। কিন্তু, কোনও কথাতেই গুরুত্ব দিচ্ছে না তারা। বাধ্য হয়ে এই ঘটনার কথা ভারতে অবস্থিত নেপালের দূতাবাসে ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে জানানো হয়েছে।

[আরও পড়ুন: যুদ্ধের আবহেই দু’দিনের সফরে লাদাখ যাচ্ছেন সেনাপ্রধান, খতিয়ে দেখবেন নিরাপত্তা ব্যবস্থা]

The post বিহার সীমান্তে ফের উত্তেজনা, ভারতের বাঁধ সংস্কারের কাজ বন্ধ করল নেপাল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement