shono
Advertisement

বদলাচ্ছে ‘অর্ধেক আকাশ’, কনকাঞ্জলিতে নিয়ম ভাঙলেন নববধূ

ভাইরাল ‘বিপ্লবী’ নববধূর কাহিনি৷ The post বদলাচ্ছে ‘অর্ধেক আকাশ’, কনকাঞ্জলিতে নিয়ম ভাঙলেন নববধূ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:35 PM Jan 29, 2019Updated: 11:20 PM Jan 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলেছে সমাজ৷ বদলাচ্ছে ‘অর্ধেক আকাশ’৷ আধুনিক হয়েছেন মহিলারা৷ আর কোনও নিয়মের গণ্ডিতে বেঁধে রাখা যাচ্ছে না তাঁদের৷ ভাঙছে গোঁড়ামি৷ শিক্ষার আলোয় আলোকিত হয়েছেন তাঁরা৷ চেতনা থেকে জন্ম নিয়েছে বিপ্লব৷ যা আগে চলত, আগে বলা হত তা এখন স্রেফ ব্যাকডেটেড, বস্তাপচা। আধুনিক বিশ্বে তা আর চলতে পারে না, তেমনই একটা দৃষ্টান্ত স্থাপন করলেন নতুন বউ। ভাঙলেন পুরনো একঘেয়ে নিয়ম৷ তিনি যে বরের বিয়ে করা দাসী নন এবং বাবা-মায়ের ঋণও যে তাঁর পক্ষে শোধ করা সম্ভব নয়, তা স্পষ্ট বুঝিয়ে দিলেন বঙ্গললনা। জেনওয়াইয়ের বক্তব্য, স্টিরিওটাইপ সেই নিয়মই বদলে উপযুক্ত কাজ করেছেন তিনি৷ 

Advertisement

[উত্তরবঙ্গে ক্রমশ কমছে পরিযায়ী পাখির সংখ্যা, উদ্বেগে বনদপ্তর]

বিয়ে হয়ে গিয়েছে। মেয়ে বাপের বাড়ি ছেড়ে যাবে শ্বশুরবাড়ি৷ আঁচল পেতে দাঁড়িয়ে রয়েছেন মা। কান্নাকাটির রোল৷ কনকাঞ্জলি দিয়ে মায়ের আঁচলে মুঠো ভরতি চাল ফেলে মেয়েরা বলে যায়, ‘‘বাবা মায়ের ঋণ শোধ করে দিয়ে গেলাম।’’ এটাই সাধারণত হিন্দু রীতি অনুযায়ী বিয়ের চিরাচরিত প্রেক্ষাপট৷ এক্ষেত্রেও তার অন্যথা হয়নি৷ প্রেক্ষাপট একইরকম৷ মা-মেয়ে দু’জনেই হাজির৷ পুরনো দিনের নিয়ম মেনে চলা মা চোখের জল মুছতে মুছতেই আঁচল পেতে দাঁড়িয়েছিলেন৷ কিন্তু এখানে মেয়েই ঘটালেন ‘বিপ্লব’৷ নতুন কনের চোখে জল নেই৷ বরং তিনি দিব্যি হাসছেন৷ কনকাঞ্জলিও দিলেন তিনি৷ কিন্তু সেই একঘেয়ে বাণী তাঁর না-পসন্দ৷ মনে মনে যখন তিনি সে কথা মানেন না, তখন মুখেই বা বলবেন কেন? তাই তো নতুন বউ মায়ের আঁচলে মুঠো ভরতি চাল দিলেন ঠিকই৷ কিন্তু ঋণ শোধ করে গেলেন না। প্রথা ভেঙে বলে গেলেন, “বাবা-মায়ের ঋণ শোধ করা যায় না। কোনওদিনই ঋণ শোধ করতে পারব না।”  

[হাসপাতাল চত্বরে সরষে চাষ! কর্তৃপক্ষের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক]

লাল বেনারসিতে কনে বেশে থাকা কনে যেন লাজুকই হবেন৷ তিনি কাঁদতে পারেন, কিন্তু নিয়ম নিয়ে কোনও মন্তব্য করাই যেন অপরাধের শামিল৷ এমনই দাবি অনুষ্ঠানে উপস্থিত গুরুজনদের৷ তাই মেয়ের মুখ থেকে ‘ঋণ শোধ করা অসম্ভব’ এই কথা শুনে রীতিমতো হইহই করে উঠলেন ঘটনাস্থলে উপস্থিত অনেক কাকিমা-জেঠিমাই। কী বলছে কনে প্রশ্ন করলেন অনেকেই। তবে তাতে দমে যাওয়ার পাত্রী নন নতুন কনে৷ তিনি একই উত্তর দেন, “বাবা মায়ের ঋণ আবার কী শোধ করব? এই ঋণ কোনও দিনই শোধ করা যায় না।” তবে শুধুই যে ‘বিপ্লবী’-কে সমালোচিত হতে হল তা নয়৷ অনেকে এমন স্টিরিওটাইপ নিয়ম ভাঙার জন্য বাহবাও দিলেন তাঁকে৷ বাড়িতে উপস্থিত ভাইবোনেদের কাছে এই দিদিই এখন নতুন দৃষ্টান্ত৷ প্রশংসায় পঞ্চমুখ তাঁরা৷ সম্প্রতি এমনই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যা এখন নেটিজেনদের টাইমলাইনে টাইমলাইনে ঘুরছে।

The post বদলাচ্ছে ‘অর্ধেক আকাশ’, কনকাঞ্জলিতে নিয়ম ভাঙলেন নববধূ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার