shono
Advertisement

‘পান্নুনকে খুনের চেষ্টা’য় আমেরিকায় গ্রেপ্তার, বিচার চেয়ে ভারতের সুপ্রিম কোর্টে অভিযুক্ত

আবেদনের দ্রুত শুনানি সিদ্ধান্ত সুপ্রিম কোর্টে।
Posted: 01:30 PM Dec 15, 2023Updated: 01:55 PM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ন্যায়বিচার চেয়ে ভারতের দ্বারস্থ নিখিল গুপ্তা। আমেরিকার (USA) মাটিতে বসে খলিস্তানি নেতা গুরুপতবন্ত সিং পান্নুনকে (Gurpatwant Singh Pannun) খুনের ছক কষার দায়ে তাঁকে গ্রেপ্তার করেছিল আমেরিকা। তার পরেই ভারতের সুপ্রিম কোর্টে আবেদন জানায় তাঁর পরিবার। শীর্ষ আদালতের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, ছুটির পর আদালতের কাজ শুরু হলেই এই মামলার শুনানি হবে। উল্লেখ্য, চেক প্রজাতন্ত্রের জেলে দীর্ঘদিন ধরে বন্দি রয়েছেন নিখিল। সুপ্রিম কোর্টের কাছে নিখিলের আবেদন, তাঁর মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। সেই সঙ্গে দিল্লিতে বসবাসকারী তাঁর পরিবারকে নিয়েও চিন্তিত নিখিল।

Advertisement

জানা গিয়েছে, নিখিলের নাম উল্লেখ না করেই সুপ্রিম কোর্টের (Supreme Court) কাছে আবেদন করেছে তাঁর পরিবার। সেখানে বলা হয়ছে, “একেবারে বেআইনিভাবে প্রাগে গ্রেপ্তার করা হয় নিখিলকে। সরকারি গ্রেপ্তারি পরোয়ানা দেখানো হয়নি। চেক প্রজাতন্ত্রের স্থানীয় আধিকারিকরাও দোষী বলে মনে করেননি। কেবল মার্কিন এজেন্টদের নির্দেশেই গ্রেপ্তার হয়েছেন। একজন নিরামিষাশী হিন্দুকে জোর করে গোমাংস ও পর্ক খাইয়ে দেওয়া হয়েছে। গোটা ঘটনায় মানবাধিকার লঙ্ঘিত হয়েছে।” 

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে দেওয়ার জন্য বিশেষ প্যামফ্লেট নিয়ে সংসদে ঢোকেন চক্রীরা, কী লেখা ছিল তাতে?]

এই আবেদন দায়ের হওয়ার পরেই দ্রুত শুনানির সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট। তবে আপাতত ছুটি পড়ে যাচ্ছে শীর্ষ আদালতে। কাজকর্ম আবার শুরু হওয়ার পর আগামী ৪ জানুয়ারি থেকে এই আবেদনের শুনানি শুরু হবে। উল্লেখ্য, পান্নুনকে হত্যার ছক কষার অভিযোগে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড পেতে পারেন নিখিল। চলতি বছরের ৩০ জুন নিখিলকে গ্রেপ্তার করে চেক প্রজাতন্ত্রের পুলিশ। তার পর তাঁকে মার্কিন প্রশাসনের হাতে তুলে দেওয়া হয়। সেখানেই তাঁর বিচার চলছে।

উল্লেখ্য এক মার্কিন রিপোর্টে বলা হয়, আমেরিকার মাটিতে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে। বিশেষজ্ঞদের অনুমান, নাম না করে রিপোর্টে গুরপতবন্ত সিং পান্নুনের কথাই তুলে ধরা হয়েছে। এই রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করে আমেরিকা। তার পরেই নিখিলের গ্রেপ্তারির খবর মেলে।

[আরও পড়ুন: এখনই স্বস্তি নয়, সুপ্রিম কোর্টে মহুয়ার মামলার শুনানি সেই জানুয়ারিতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement