shono
Advertisement

কেন্দ্রীয় বাজেটে ‘রাজনীতি’ঢোকালেন নির্মলা, হেসে উঠল গোটা সংসদ, ব্যাপারটা কী?

বাজেট বক্তৃতার মাঝে উঠল 'ভারত জোড়ো' স্লোগান।
Posted: 04:06 PM Feb 01, 2023Updated: 05:25 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজেট মানে শুধুই কর ছাড় কিংবা নতুন প্রকল্প বা বার্ষিক আয়-ব্যয়ের শুকনো তথ্য নয়। কেন্দ্রীয় বাজেট পেশের সঙ্গে জড়িয়ে থাকে অনেক ছোটখাটো মজার ঘটনা। কখনও অর্থমন্ত্রীরা বাজেট পেশের সময় কবিতা পাঠ করেছেন, তো কখনও আবার নজর থেকেছে তাঁদের সাজপোশাক-বাচনভঙ্গিমার দিকে। বুধবারও তার ব্যতিক্রম হল না। কেন্দ্রীয় বাজেটে ‘রাজনীতি’ টেনে আনলেন অর্থমন্ত্রী। আর তা নিয়ে হাসির রোল পড়ে গেল সংসদে। ব্যাপারটা কী?

Advertisement

বেলা তখন পৌনে বারোটা। বাজেটের আঁচে তপ্ত সংসদ। পরিবেশের জন্য বরাদ্দ নিয়ে বক্তব্য় রাখছেন নির্মলা সীতারমণ। সেই সময় আচমকাই ‘স্লিপ অফ টাং’ হয়ে গেল তাঁর। ‘ওল্ড পলিউটেড’ বলতে গিয়ে মুখ ফসকে বলে ফেলেন ‘ওল্ড পলিটিক্যাল’। আর সঙ্গে সঙ্গে হেসে ওঠেন সংসদে উপস্থিত সাংসদেরা। মুহূর্তের মধ্যে অবশ্য নিজেকে সামলে নেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। হাসি মুখে বলেন, ‘থ্য়াংক ইউ, থ্যাংক ইউ’। তারপর আবার তাঁর বক্তব্য চালিয়ে যান।

[আরও পড়ুন: ‘গরিব ও মধ্যবিত্তদের স্বপ্নপূরণের বাজেট’, নির্মলা সীতারমণকে অভিনন্দন প্রধানমন্ত্রী মোদির]

বাজেটে বলা হয়েছে, রাজ্য সরকারের অধীনে থাকা পরিবেশ দূষণ করে গাড়ি এবং অ্যাম্বুল্য়ান্স নষ্ট করে দেওয়ার কথা বলা হয়েছে। সেই বিষয়ে রাজ্যকে সাহায্য করবে কেন্দ্র। এ প্রসঙ্গে বলতে গিয়েই মুখ ফসকে পলিটিক্যাল বলে ফেলেন অর্থমন্ত্রী। এদিন তিনি বাজেট ভাষণ শুরু করার পরই সংসদে ভারত জোড়ো স্লোগান দিতে শুরু করেছিলেন কংগ্রেস সাংসদরা। তাতেও অবশ্য মুহূর্তের জন্য় থমকাননি নির্মলা। তাঁর বক্তব্য চালিয়ে যান। বাজেট বক্তৃতার মাঝে মোদি মোদি ধ্বনিও ওঠে সংসদে।

এনিয়ে পঞ্চমবার বাজেট পেশ করলেন নির্মলা সীতারমণ। এদিন প্রায় দেড় ঘণ্টা বক্তব্য রাখেন অর্থমন্ত্রী। তাঁর বাজেট পেশের ইতিহাসে এটাই সবচেয়ে কম সময়ের বাজেট বক্তৃতা।

[আরও পড়ুন: বাড়ি থেকে বেরিয়ে যেতে বলেন প্রাক্তন স্ত্রী, রাত কেটেছে ফুটপাতে, কী করেছিলেন অনুরাগ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement