shono
Advertisement

সংকটে ‘ভরসা’ ভারতই, শ্রীলঙ্কাকে দিনে ১০ লক্ষ ডিম পাঠাবে মোদি সরকার

ভারতের পাঁচটি মুরগির খামারের সঙ্গে চুক্তি।
Posted: 02:53 PM May 31, 2023Updated: 02:55 PM May 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সংকট এখনও কাটেনি। চাহিদার তুলনায় ডিমের উৎপাদন অনেকটাই কম। এই অবস্থায় ভারতের দিকে তাকিয়ে শ্রীলঙ্কা (Sri Lanka)। ভারতের পাঁচটি মুরগির খামার থেকে প্রতিদিন ১০ লক্ষ ডিম (Egg) আমদানি করবে রনিল বিক্রমাসিংহের দেশ। বুধবার একথা জানিয়েছেন দ্বীপরাষ্ট্রের সর্বো্চ্চ লেনদেন সংস্থা শ্রীলঙ্কা স্টেট ট্রেডিং কর্পোরেশন (STC) চেয়ারম্যান।

Advertisement

এসটিসি চেয়ারম্যান আসিরি ভালিসুন্দরা জানিয়েছেন, এর আগে ভারতের দু’টি খামার থেকে এক লপ্তে ২০ লক্ষ ডিম আমদানি করা হয়েছিল। যার মধ্যে ১০ লক্ষ ডিম বাজারে পৌঁছেছে। শ্রীলঙ্কার অ্যানিমাল প্রোডাকশন ডিপার্টমেন্ট আরও তিনটি ভারতীয় খামার থেকে ডিম আমদানির বিষয়ে অনুমোদন দিয়েছে। এর জন্য ভারতে এসে খামার সমীক্ষা করেন স্টেট ট্রেডিং কর্পোরেশন এবং অ্যানিমাল প্রোডাকশন ডিপার্টমেন্টের কর্তারা। এর পরেই মোট পাঁচটি ভারতীয় মুরগির খামার থেকে ডিম আমদানির অনুমোদিত হয়েছে।

[আরও পড়ুন: বাংলার নিয়োগ দুর্নীতির আঁচ উত্তরাখণ্ডের পাহাড় চূড়ায়, পোস্টারে প্রতিবাদ চাকরিপ্রার্থীদের]

ভালিসুন্দরার বক্তব্য, চাহিদার উপরে নির্ভর করছে কী পরিমাণ ডিম ভারত থেকে আমদানি করা হবে। তিনি জানিয়েছেন, আমদানিকৃত ডিম সংগ্রহ করছেন সে দেশের বেকারি, বিস্কুটের কোম্পানি, রেস্তরা এবং ক্যাটারিং সংস্থাগুলি। এছাড়াও ঘরোয়া ব্যাবহারের জন্য সাধারণ মানুষের মধ্যে ডিমের বিপুল চাহিদা রয়েছে। যাবতীয় চাহিদা মেটাতেই ভারত থেকে দিনে ১০ লক্ষ করে ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: তিনদিন আগে থেকেই খুনের ছক সাহিলের, হরিদ্বার থেকে কেনা ছুরিতে কুপিয়ে হত্যা প্রেমিকাকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement