shono
Advertisement

৫৩ লক্ষ টাকার বিরাট ছুরি, যোগীরাজ্যে রামপুরী চাকুর ‘ঐতিহ্য’রক্ষায় স্ট্যাচু

ছুরিটি গিনেস রেকর্ডের জন্যও পাঠানো হবে, জানিয়েছে প্রশাসন।
Posted: 03:13 PM Mar 21, 2023Updated: 03:13 PM Mar 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তখন হিন্দি ছবির পর্দা চমকাচ্ছেন ‘অ্যাংরি ইয়াং বচ্চন’। রোদ পিছলাচ্ছে ভিলেন জগ্গুর তেল চকচকে টাক মাথায়। ওয়ান শাটার তো অনেক দামি। অতএব, গরিব ভিলেনের কোমরে ভয়ের প্রতীক ‘রামপুরী’। তেমন তেমন দৃশ্যে ঘ্যাচাং করে আবির্ভাব হচ্ছে সেই ধারাল চাকুর। উরিব্বাস! উত্তরপ্রদেশের (Uttar Pradesh) রামপুর জেলার সেই ‘ঐতিহ্যে’র স্মরণে শহরের প্রাণকেন্দ্রে ২০ ফুটের একটি ধাতব রামপুরী ছুরির স্থাপত্য নির্মাণ করা হয়েছে সম্প্রতি। জেলা প্রশাসনের উদ্যোগেই এই কাণ্ড।

Advertisement

সত্তর এবং আশির দশকে বহু বলিউডি ছবির অ্যাকশান দৃশ্যে খলনায়কদের হাতে রামপুরী ছুরি দেখা যেত। রামপুরেই জন্ম হয়েছিল এই বিশেষ ধরনের ছুরির। বহু বছর আগে রামপুরের আনাচেকানাচে এই ছুরি তৈরির কারখানা ছিল। যদিও সময়ের জং ধরেছে রামপুরী চাকুর গায়ে। বন্ধ হয়ে গিয়েছে সেই কারখানাগুলি। কালের দাবিতে অন্য ব্যবসা বেছে নিয়েছেন কারিগররা। সব মিলিয়ে রামপুরী ছুরির দিন গেছে। তবে যার নামে রামপুর পরিচিতি পেয়েছিল ভূভারতে, তাকে ভোলেননি স্থানীয় মানুষ। অতএব চমকে দেওয়া উদ্যোগ।

[আরও পড়ুন: ফের পিছিয়ে গেল ডিএ মামলার শুনানি, অপেক্ষা বাড়ছে সরকারি কর্মীদের]

রামপুর শহরে ২০ ফুটের একটি ধাতব রামপুরী ছুরির স্থাপত্য নির্মাণ করা হয়েছে। জানা গিয়েছে, এর জন্য খরচ হয়েছে ৫৩ লক্ষ টাকা। বিরাট ছুরি তৈরি করা হয়েছে ইস্পাত এবং দস্তা দিয়ে, যাতে করে রোদে-জলে মরচে না ধরে। ছুরিটি গিনেস রেকর্ডের জন্যও পাঠানো হবে বলে জানিয়েছে রামপুর প্রশাসন। স্থানীয় বিধায়ক আকাশ সাক্সেনা জানান, রামপুর ছুরিকে একটা শিল্প হিসাবে জনমানসে বাঁচিয়ে রাখার প্রয়াস নিয়েছে প্রশাসন।

[আরও পড়ুন: ভারত সফরে ফুচকায় মজে জাপানের প্রধানমন্ত্রী! ‘লোভ সামলাতে পারছেন না’, মন্তব্য BJP নেতার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার