Advertisement

আকাশে হঠাৎই বিশালাকার চাঁদ ঢেকে দিচ্ছে সূর্যকে! ভাইরাল ভিডিওটির সত্যতা জানেন?

04:35 PM May 28, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ নিয়ে এখনও কৌতূহলের অভাব নেই বিশ্ববাসীর। রূপকথার গল্পের সেই ‘চাঁদমামা’র বুকে বিজ্ঞানের দৌলতে অনেকদিন আগেই পৌঁছে গিয়েছে মানুষ। কিন্তু এখনও চাঁদের (Moon) অজানা রহস্য জানতে উৎসাহ কম নেই। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে চাঁদের একটি ভিডিও, যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে নেটদুনিয়ায়। যেখানে বিশালাকৃতির এক চাঁদ আচমকাই আকাশে ভেসে ওঠে, আবার পরমুহূর্তেই গায়েবও হয়ে যায়। আর তার মাঝে আবার সূর্যকে ঢেকেও দেয় সেটি। আর এই ভিডিওটি দেখার পরই তাজ্জব বনে গিয়েছেন নেটিজেনরা।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় কখন কী ভাইরাল হবে তা কেউ হলফ করে বলতে পারেন না। বিশেষ করে বর্তমান সময়ে যেকোনও ভিডিও মুহূর্তে ভাইরাল হয়ে যায়। সম্প্রতি সেরকমই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন অরুণ দেশপাণ্ডে নামে এক ব্যক্তি। তাতে দেখা যায়, ক্যামেরা রাখা রাশিয়া (Russia) এবং কানাডার (Canada) মধ্যবর্তী কোনও মেরু অঞ্চলে। হঠাৎ করেই আকাশে চলে এল একটি চাঁদ। তারপরই কিছুটা দূরে গিয়ে আবার ডুবেও যায় সেটি। এর মাঝে সূর্যকেও আড়াল করে দেয়। যার ফলে ওই পুরোপুরি অন্ধকার হয়ে যায়।

[আরও পড়ুন: করোনাবিধি এড়াতে সেতুর মাঝে দাঁড়িয়েই বিয়ে সারল যুগল, তাজ্জব নেটিজেনরা]

এই ভিডিওটির সঙ্গে অরুণ আবার লেখেন, “মনে করুন এরকম কোনও জায়গায় আপনি সারাক্ষণ বসে আছেন (রাশিয়া এবং কানাডার মধ্যবর্তী মেরু অঞ্চলের কোনও স্থান)। এরকম ইয়া বড় সাইজের চাঁদ আপনার চোখের সামনে এল। আবার ৩০ সেকেণ্ড পর চলেও গেল। এর মাঝে ৫ সেকেণ্ডের জন্য সূর্যকেও আড়াল করে দিল।”

 

ইতিমধ্যে ভিডিওটি নিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র আলোচনাও শুরু হয়েছে। অনেকেই সেটি শেয়ার করেছেন। কিন্তু সত্যিই কি দেখা মিলেছে এত বড় চাঁদের? না, আসলে পুরো ব্যাপারটিই ভুয়ো। CGI-এর মাধ্যমে তৈরি করা হয়েছে এই ভিডিওটি। এমনকী বুম লাইভ নামে একটি ফ্যাক্ট চেকিং পেজ, যিনি এই ভুয়ো ভিডিওটি তৈরি করেছেন, তাঁকেও খুঁজে বের করে ফেলে। সামনে নিয়ে আসে আসল ঘটনাটি।

 

[আরও পড়ুন: বরের মুখে ‘কবুল হ্যায়’ শুনেই সংযম হারালেন কনে, বিয়ের আসরেই শুরু ‘আদর’, ভাইরাল ভিডিও]

Advertisement
Next