shono
Advertisement

বাস্তবের খরগোশ-কচ্ছপের লড়াই! প্রতিযোগিতায় এগিয়ে থেকেও ঘুমিয়ে পড়ে হারলেন যুবক

শেষ প্রান্তে পৌঁছেও পিছিয়ে এসে ঘুমিয়ে পড়েন ওই যুবক।
Posted: 04:37 PM Mar 29, 2023Updated: 11:09 AM Mar 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খরগোশ আর কচ্ছপের সেই নীতিশিক্ষার গল্প কার অজানা? ছোটবেলা থেকে এই গল্প শুনে বড় হয়েছে একের পর এক প্রজন্ম। অত্যধিক আত্মবিশ্বাসী হয়ে উঠলে জীবনে সবসময় পিছিয়ে পড়তে হয়-গল্পের এই শিক্ষাই এবার বাস্তব জীবনে দেখা গেল। মধ্য প্রদেশের এক দৌড়ে অংশ নিতে গিয়ে ঘুমিয়ে পড়লেন সবচেয়ে এগিয়ে থাকা প্রতিযোগী। তাঁর ঘুম ভাঙল দৌড় শেষ হওয়ার পরে।

Advertisement

ব্যাপারটা ঠিক কী? বন দপ্তরের একটি পদে নিয়োগের জন্য বিবৃতি জারি করেছিল মধ্যপ্রদেশ (Madhya Pradesh) সরকার। নিয়োগের পরীক্ষা হিসাবে জঙ্গলের মধ্যে ২৪ কিলোমিটার পথ পাড়ি দিতে হত। মোট ৬১ জন এই পরীক্ষায় অংশ নেন। চার ঘণ্টার মধ্যে এই পথ পাড়ি দিতে পারলে তবেই নিয়োগের পরীক্ষায় পরবর্তী ধাপে উত্তীর্ণ হওয়া যাবে। মঙ্গলবার ভোর সাড়ে ছ’টার সময়ে শুরু হয় এই দৌড়।

[আরও পড়ুন: ‘আমার ছবি দেখান, তাহলে ঠিকই খাবে’, পোষ্য সারসকে হারিয়ে উদ্বিগ্ন আরিফ]

৬১ জন প্রতিযোগীর মধ্যে ছিলেন গোয়ালিয়রের তরুণ পাহাড় সিং। ভোরবেলা জঙ্গলের পথ পাড়ি দিতে গিয়ে তরতরিয়ে এগিয়ে গিয়েছিলেন তিনি। একেবারে শেষ প্রান্ত পৌঁছেও গিয়েছিলেন। কিন্তু গল্পের খরগোশের মতোই তাঁর মনে হয়েছিল, অন্য প্রতিযোগীরা আর কেউ এসে পৌঁছতে পারবেন না। এই ভেবেই দৌড়ের শেষ প্রান্তের কিছুটা পিছনদিকে গিয়ে ঘুমিয়ে পড়েন।

একেবারে গল্পের মতোই ঘুম দেন পাহাড়। তার মধ্যেই শেষ হয়ে যায় প্রতিযোগিতা। বন দপ্তরের আধিকারিকরা খেয়াল করেন, পাহাড়কে খুঁজে পাওয়া যাচ্ছে না। সঙ্গে সঙ্গে জঙ্গলের মধ্যে খোঁজাখুঁজি শুরু হয়। অবশেষে ঘুমন্ত অবস্থায় পাওয়া যায় পাহাড়কে। ঘুম ভেঙে পাহাড় বলেছেন, খানিক সময়ের জন্য বিশ্রাম নিতে গিয়েছিলেন। কখন ঘুমিয়ে পড়েছিলেন, খেয়ালই নেই।

[আরও পড়ুন: SSC মামলায় সুপ্রিম কোর্টে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে তোপ, সরব চাকরিহারাদের আইনজীবী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার