shono
Advertisement

সোনা, হিরেতে বাঁধানো বিশ্বের সবচেয়ে দামি চায়ের কেটলি, দাম শুনলে চমকে যাবেন

গিনেস বুকে নাম তোলা টি-পটের সঙ্গে আছে কলকাতা যোগ।
Posted: 09:45 PM Aug 19, 2023Updated: 09:45 PM Aug 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক পেয়ালা চায়ের সঙ্গে বাঙালির যোগের কথা নতুন করে বলে দিতে হয় না। এবার বিশ্বের সবচেয়ে দামি টি-পটের সঙ্গেও বাঙালি যোগ! বাহারি টি-পটটি (Tea Pot) নাম তুলে ফেলেছে গিনেস বুকেও (Guinness World Record)। কারণ এমন টি-পট কল্পনা করাও কঠিন, যা সোনা-হিরে-মানিক বসানো। পাত্রের গায়ে নিখুঁতভাবে বসানো হয়েছে কয়েক হাজার ছোট সাইজের হিরে। তাকালেই আলোর ঝলকানিতে চমকে উঠছে চোখ। কিন্তু বাঙালি যোগ কীভাবে? দামই বা কত?

Advertisement

বহুমূল্য টি-পট (teapot) ‘দ্য ইগোইস্ট’ (The Egoist) বা ‘অহঙ্কারী’র কারিগর নির্মল শেঠিয়া। কোটিপতি ব্যবসায়ী বর্তমানে ব্রিটেনের বাসিন্দা হলেও জন্ম কলকাতায়। পরবর্তীকালে কর্মসূত্রে বিদেশে পাড়ি দিয়েছিলেন। অসমে টি এস্টেট ছিল শেঠিয়াদের। ধীরে ধীরে গোটা ভারতে ছড়ায় ব্যবসা। পরবর্তীকালে লন্ডনে শেঠিয়া ফাউন্ডেশন স্থাপন করেন। এবং জয়জয়কার বিলেতেও।

[আরও পড়ুন: ‘একটু কমিয়ে দিতে বলুন না’, মহিলার আবেদনে অবাক ফিরহাদ]

‘দ্য ইগোইস্ট’ বা ‘অহঙ্কারী’কে সাজানো হয়েছে সোনা, হিরে এবং চুনি বসিয়ে। হাতল হাতির দাঁতের। ডিজাইন নির্মল শেঠিয়ার হলেও টি-পটটিকে রূপ দিয়েছেন ইটালির গয়নার কারিগর ফুলভিয়ো স্কেভিয়া। টি-পটে ব্যবহার করা হয়েছে ১৮ ক্যারাট সোনা। ১৬৫৮টি হিরে নিখুঁতভাবে বসিয়ে ডিজাইন করা হয়েছে। ভিতরের অংশটি সোনার, ঢাকনাটি সোনার উপর হিরে দিয়ে মোড়া। ৬.৬৭ ক্যারাটের একটি চুনি টি-পটের ঠিক মাঝখানে বসানো হয়েছে। তাহলে দাম কত হল? গত ৯ অগস্ট টি-পটের ছবি টুইট করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। ‘অহঙ্কারী’ টি-পটের দাম ২৫ কোটি টাকা।

[আরও পড়ুন: লোকসভা নির্বাচনের আগেই কমবে পেট্রল-ডিজেলের দাম? জবাব দিলেন মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার