shono
Advertisement

পোষ্য কুকুর কামড়ালে মালিককে দিতে হবে ১০ হাজার টাকা, নয়া নির্দেশিকা নয়ডায়

আক্রান্তের চিকিৎসার দায়িত্ব নিতে হবে পোষ্যের মালিককে।
Posted: 12:05 PM Nov 13, 2022Updated: 12:05 PM Nov 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েকদিনে বেশ কয়েকটি কুকুরের আক্রমণের ঘটনা প্রকাশ্যে এসেছে। যার জেরে কড়া পদক্ষেপ নয়ডার স্থানীয় প্রশাসনের। এবার কারও পোষ্য আক্রমণ করলে, আক্রান্তকে ১০ হাজার টাকা দিতে হবে পোষ্যের মালিককে। ২০২৩ সালের ১ মার্চ থেকে লাগু হবে এই নিয়ম।

Advertisement

জানা গিয়েছে, শনিবার নয়ড়া অথরিটির তরফে একটি বোর্ড মিটিংয়ের আয়োজন করা হয়েছিল। সেখানেই পোষ্য কুকুরের আক্রমণের বিষয়টি নিয়ে আলোচনা হয়। বৈঠক শেষে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ২০২৩ সালের পয়লা মার্চ থেকে কারও পোষ্য কুকুর বা বেড়াল যদি কাউকে আক্রমণ করে, সেক্ষেত্রে মালিককে ১০ হাজার টাকা দিতে হবে। এরপর পাশাপাশি চিকিৎসার খরচও বহন করতে হবে পোষ্যের মালিককে।

[আরও পড়ুন: আরও বিপাকে অখিল গিরি, বিতর্কিত মন্তব্য নিয়ে এবার দিল্লিতে অভিযোগ দায়ের লকেটের]

তবে ওই বৈঠকে এছাড়াও একাধিক গাইডলাইন বেঁধে দেওয়া হয়েছে। পোষ্যদের নির্বীজকরণ বাধ্যতামূলক করা হচ্ছে। নির্দেশিকা অমান্য করলে ২০০০ টকা জরিমানা প্রতিমাসে। রাস্তায় থাকা সারমেয়দের খাওয়ানোর জন্য নির্দিষ্ট জায়গা বেঁধে দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া পোষ্যরা রাস্তায় বেরিয়ে শৌচকর্ম করলে সেক্ষেত্রে সাফ করার দায়িত্ব মালিকের।

প্রসঙ্গত, গত কয়েকদিনে পরপর পোষ্যকুকুরের কামড়ের ঘটনা প্রকাশ্যে এসেছে। গাজিয়াবাদে লিফটের ভিতর পোষ্যকে নিয়ে উঠেছিলেন মহিলা। সেখানেই একটি পড়ুয়া ছিল। ওই সারমেয়টি ঝাঁপিয়ে পড়ে পড়ুয়ার উরুতে জোর একটা কামড় বসিয়ে দেয়। দিল্লিতে লিফটে জার্মান শেপার্ড আক্রমণ করে এক জোম্যোটো ডেলিভারি বয়কে। তাঁর গোপনাঙ্গে কামড় বসায় কুকুরটি। নয়ড়ায় একটি সাত মাসের শিশুকে খুবলে খায় সারমেয়। একের পর এক এহেন ঘটনার জেরে নয়ড়ায় এই নয়া নিয়ম জারি বলেই মনে করা হচ্ছে। 

[আরও পড়ুন: ‘নতুন জীবন পেলাম’, জেল থেকে বেরিয়ে বললেন রাজীব হত্যায় দোষী নলিনী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement