shono
Advertisement

‘ভাবাবেগে আঘাত লাগে’, ২৬/১১ মন্তব্যে নাম না করে জাভেদ আখতারকে নিশানা পাক অভিনেতার

পাকভূমে দাঁড়িয়েই সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে একহাত নিয়েছিলেন জাভেদ আখতার।
Posted: 02:57 PM Feb 24, 2023Updated: 02:57 PM Feb 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকভূমে দাঁড়িয়েই সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে একহাত নিয়েছিলেন জাভেদ আখতার। যা নিয়ে তোলপাড় হয় দুই দেশের কূটনৈতিক মহল। এবার এ প্রসঙ্গে গীতিকার, কবি ও চিত্রনাট্যকার জাভেদ আখতারকে নিশানা করলেন পাক গায়ক-অভিনেতা আলি জাফর। বলে দেন, সন্ত্রাসবাদ এবং সংবেদনশীল মন্তব্যে বারবার বিদ্ধ হতে হয় পাকিস্তানকে। তাতে আঘাত লাগে দেশবাসীর ভাবাবেগে।

Advertisement

পাকিস্তানের (Pakistan) মাটিতে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে ২৬/১১ জঙ্গি হামলার চক্রীরা। প্রতিবেশী দেশে দাঁড়িয়েই এই অভিযোগ তুলে শোরগোল ফেলে দেন জাভেদ আখতার (Javed Akhtar)। মুহূর্তে ভাইরাল হয়ে যায় লাহোরের অনুষ্ঠানের সেই অংশের ভিডিওটি। অনুষ্ঠানে জাভেদকে প্রশ্ন করা হয়, ”আপনি তো অনেকবার পাকিস্তানে এসেছেন। এখান থেকে ফিরে গিয়ে কি আপনি আপনার লোকদের বলেন না যে এখানকার লোকেরা ভাল। তারা আপনাদের উপরে বোমা না ছুঁড়ে ফুলের মালা আর ভালবাসা নিয়ে স্বাগত জানান?” তার উত্তরেই জাভেদের গলায় উঠে আসে ২০০৮ সালে মুম্বই হামলার প্রসঙ্গ। গীতিকার বলেন, “আমাদের একে অপরের বিরুদ্ধে অভিযোগ তোলা উচিত নয়। এতে কোনও সমাধান হবে না। পরিস্থিতি খুবই উত্তেজক। এটা কমানো দরকার। আমরা মুম্বইয়ের বাসিন্দা। দেখেছি আমাদের শহরের উপরে কী ধরনের হামলা হয়েছিল। ওরা (জঙ্গিরা) কিন্তু নরওয়ে বা ইজিপ্ট থেকে আসেনি। ওরা এখনও আপনাদের দেশে খুল্লমখুল্লা ঘুরে বেড়াচ্ছে। সুতরাং ভারতীয়দের মনে যদি ক্রোধ থেকে থাকে, আপনারা তাঁদের দায়ী করতে পারেন না।”

[আরও পড়ুন: গ্যাস সিলিন্ডার সরবরাহের সময় অগ্নিকাণ্ড, জখম একই পরিবারের ৩]

এবার জাভেদকে নিশানা করে আলি জাফর (Ali Zafar) নিজের সোশ্যাল মিডিয়া পোস্টে লেখেন, “পাকিস্তানি হিসেবে আমি গর্বিত। স্বাভাবিক ভাবেই কোনও পাকিস্তানিই দেশের বিরুদ্ধে কিছু শুনতে চাইবে না। পরস্পরের কাছাকাছি আসার অনুষ্ঠানে আরও দূরত্ব বাড়া কাম্য নয়। আমরা প্রত্যেকে জানি সন্ত্রাসবাদের জন্য আমরা কতখানি বিধ্বস্ত। সেখান সংবেদনশীল মন্তব্য মানুষের ভাবাবেগে আঘাত করে।”

যদিও তাঁর মন্তব্য নিয়ে তৈরি হয় বিতর্ক। ড্যামেজ কন্ট্রোল করতে জাফর বলে দেন, জাভেদ আখতার ঠিক বলেছেন, তিনি জানতেন না। তিনি শুধু চান কোনও রায় দেওয়ার আগে সত্যিটা যাচাই করে নেওয়া দরকার।

[আরও পড়ুন: ‘আদানি ইস্যুতে খবর করতে নিষেধাজ্ঞা চাপানো হোক’, শীর্ষ আদালতে খারিজ আইনজীবীর পিটিশন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement