shono
Advertisement

তিনমাসেই দুর্ভিক্ষ পরিস্থিতি তৈরি হতে পারে পাকিস্তানে, আশঙ্কা রাষ্ট্রসংঘের রিপোর্টে

যদিও পাক অর্থমন্ত্রীর দাবি, সংকট কাটিয়ে উঠেছে পাকিস্তান।
Posted: 04:42 PM Jun 04, 2023Updated: 04:42 PM Jun 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক মাসেই ব্যাপক খাদ্য সংকট দেখা দেবে পাকিস্তানে (Pakistan)। শুধু পাকিস্তান নয়, একই সমস্যা হবে আফগানিস্তানেও (Afghanistan)। রাষ্ট্রসংঘের অন্তর্গত দু’টি সংস্থার তরফে আশঙ্কাজনক রিপোর্ট প্রকাশ করা হয়েছে। দুই দেশের রাজনৈতিক অস্থিরতার জেরেই এহেন ভোগান্তি হবে বলেই দাবি রাষ্ট্রসংঘের (United Nations) রিপোর্টে। কার্যত দুর্ভিক্ষ পরিস্থিতিতে দাঁড়িয়েও পাক অর্থমন্ত্রী ইশাক দারের দাবি, দেশের আর্থিক সংকট প্রায় মিটে গিয়েছে।

Advertisement

রাষ্ট্রসংঘের অধীনস্থ ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম একটি রিপোর্ট পেশ করেছে। সেখানে বলা হয়েছে, আগামী তিনমাসের মধ্যেই ব্যাপক খাদ্য সংকটে পড়বেন বেশ কয়েকটি দেশের মানুষ। একাধিক আফ্রিকান দেশের পাশাপাশি ওই তালিকায় রয়েছে পাকিস্তান ও আফগানিস্তানও। রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের উত্তর-পশ্চিম প্রান্ত ইতিমধ্যেই খাদ্যের অভাবে ধুঁকছে স্থানীয় মানুষ। কারণ বিদেশি মুদ্রার অভাবে খাদ্য আমদানি করতে পারছে না পাক প্রশাসন। সেই সঙ্গে হু হু করে খাবারের দামও বাড়ছে। ফলে আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই কার্যত দুর্ভিক্ষের মধ্যে পড়বেন পাকিস্তানের অন্তত ৮৫ লক্ষ মানুষ।

[আরও পড়ুন: দুর্ঘটনায় আটকে পড়াদের জন্য উদ্যোগ, নিখরচায় ওড়িশা থেকে কলকাতা বাস পরিষেবা চালু]

তবে দুর্ভিক্ষের মুখে দাঁড়িয়েও আত্মবিশ্বাসী পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার। তাঁর মতে, দেশের ভেঙে পড়া অর্থনীতির হাল ফেরাতে সবচেয়ে কঠিন কাজগুলি ইতিমধ্যেই সেরে ফেলা হয়েছে। তবে তার সুফল পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে। পাক অর্থনীতিতে যেভাবে রক্তক্ষরণ শুরু হয়েছিল, সেটা আপাতত বন্ধ করা গিয়েছে। কয়েকদিনের মধ্যেই নতুন ভাবে ঘুরে দাঁড়াবে পাকিস্তানের অর্থনীতি।

কিন্তু পাক অর্থমন্ত্রীর আশ্বাসেও রাষ্ট্রসংঘের রিপোর্টে কোনও আশার আলো মিলছে না। দুই সংস্থার তরফে বলা হয়েছে, চলতি বছরে অক্টোবর মাসে পাকিস্তানে নির্বাচন রয়েছে। তার আগে যদি সেদেশের রাজনৈতিক পরিস্থিতি ঠিক না হয়, তাহলে খাদ্যসংকট আরও তীব্র আকার নেবে। পাকিস্তানের প্রতিবেশী আফগানিস্তানেও তালিবান শাসনে কার্যত দুর্ভিক্ষের পরিস্থিতি তৈরি হয়েছে।

[আরও পড়ুন: ‘ছেলেকে’ হারালেন যশ-নুসরত! ‘পরপারে দেখা হবে..’, লিখলেন অভিনেত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement